অ্যাপল ছাড়ছেন মাতসৌকা

  04-12-2016 06:57PM

পিএনএস: অ্যাপলের স্বাস্থ্য পর্যবেক্ষণকারী অ্যাপ ‘কেয়ারকিট’ দলের প্রধান ইয়োসুকি মাতসৌকা প্রতিষ্ঠান ছাড়ছেন বলে জানিয়েছে ব্লুমবার্গ।

কেয়ারকিট অ্যাপের মাধ্যমে গ্রাহকের স্বাস্থ্য বিষয়ে নানা তথ্য অ্যাপল ডিভাইসে পাওয়া যায়। অ্যাপলের প্রধান পরিচালন কর্মকর্তা জেফ উইলিইয়ামস-এর কাছে প্রতিষ্ঠান থেকে পদত্যাগের কথা জানিয়েছেন মাতসৌকা।

অ্যাপলের কেয়ারকিট অ্যাপটি যন্ত্র শিক্ষা এবং অ্যালগরিদম ব্যবহার করে মানুষের স্বাস্থ্য সচেতনতায় নানা কাজ করে। এই অ্যাপটির গবেষক দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মাতসৌকা। সেখান থেকেই হঠাৎ পদত্যাগের ঘোষণা দিয়েছে তিনি।

পদত্যাগের কারণ সম্পর্কে জানতে চেয়ে তাকে ই-মেইলে অনুরোধ করা হলে তিনি কোনো উত্তর দেননি।

অ্যাপলে যোগদানের পূর্বে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর নেস্ট ল্যাবস-এ কাজ করেছেন তিনি। রোবোটিক্স-এর পথ প্রদর্শক বিবেচনা করা হয় তাকে।

‘গুগল এক্স’-এর সঙ্গে গুগল গ্লাস তৈরিতেও তার অংশগ্রহণ ছিল। পরবর্তীতে অ্যাপলের কেয়ারকিট দলের প্রধান হিসেবে অ্যাপলে যোগদান করেন মাতসৌকা।

এর আগে কেয়ারকিট অ্যাপ নিয়ে অ্যাপল প্রধান টিম কুক বলেছিলেন, “আপনার গাড়ির যদি তেল পরিবর্তনের দরকার পড়ে তবে এটি তেল যাচাই করতে বলে। একইভাবে এই অ্যাপটি আপনার কী দরকার তা জানাবে, যা আপনার শরীরের সঙ্গে সম্পৃক্ত।”

মাতসৌকা পদত্যাগ করলে তার স্থানে নতুন কাকে নিয়োগ দেওয়া হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন