ফিল্যান্ডার-রাবাদার নৈপুণ্যে শক্ত অবস্থানে দ. আফ্রিকা

  

পিএনএস: নুয়ান প্রদিপ ও লাহিরু কুমারার নিয়ন্ত্রিত বোলিংয়ে দ্বিতীয় দিনের শুরুটা ভালোই করেছিল শ্রীলঙ্কা। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষটা ভালো হলো না। ভার্নন ফিল্যান্ডার ও কাগিসো রাবাদার তোপে অতিথিদের প্রথম চার ব্যাটসম্যানকে তুলে নিয়ে বেশ ভালো অবস্থানে দক্ষিণ আফ্রিকা।

নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে প্রথম দিনে ৩ উইকেটে ৩৩৮ রান করা দক্ষিণ আফ্রিকার বিশাল সংগ্রহ গড়ার সম্ভাবনা থাকলেও দ্বিতীয় দিনে কেউ বড় ইনিংস খেলতে না পারায় তা আর হয়নি। ৮৮ রান যোগ করতে বাকি সাত উইকেট হারানো স্বাগতিকদের রান ৪২৬।

জবাবে প্রথম ওভারেই ধাক্কা খায় অতিথিরা। ফিল্যান্ডারের করা প্রথম ওভারের চতুর্থ বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরেন দিমুথ করুনারত্নে।

দ্বিতীয় উইকেটে কৌশল সিলভা ও কুশল মেন্ডিস (৪১) লড়াইয়ের আভাস দিলেও পারেননি। দুজনকেই ফেরান আরেক পেসার কাগিসো রাবাদা। আর ধনাঞ্জয়া ডি সিলভা ফিল্যান্ডারের বলে ক্যাচ হয়ে ফিরলে শ্রীলঙ্কার স্কোর দাঁড়ায় ৮০/৪।

এরপর আলোকস্বল্পতার কারণে আর খেলা হয়নি। অ্যাঞ্জেলো ম্যাথিউস ১১ ও দিনেশ চান্দিমাল ৩ রানে ব্যাট করছেন।

প্রথম ইনিংসে এখনও ৩৪৬ রানে পিছিয়ে শ্রীলঙ্কা।

আগের দিনের অপরাজিত হাশিম আমলা দিনের শুরুতে আর ৯ রান যোগ করে নুয়ান প্রদিপের বলে উইকেটের পিছনে ক্যাচ দেন। শততম টেস্টে শতক করা এই ডান-হাতি ব্যাটসম্যানের ১৩৪ রানের ইনিংসটি ১৬টি চারে গড়া।

শুক্রবার সকালে স্বাগতিকদের অল্প রানে গুটিয়ে দেওয়ার মূল কৃতিত্ব প্রদিপের। নাইটওয়াচম্যান ডুয়ানে অলিভিয়েরকে উইকেটের পিছনে ক্যাচ বানিয়ে শুরুটা করেন ম্যাথিউস। আর স্বাগতিক অধিনায়ক ফাফ দু প্লেসি ও আমলাসহ পরের চারটি উইকেট দ্রুত তুলে নেন প্রদিপ।

শেষ দুটি উইকেট নেন প্রথম দিনও জোড়া উইকেট পাওয়া লাহিরু কুমারা।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা: ১২৪.১ ওভারে ৪২৬ (কুক ১০, এলগার ২৭, আমলা ১৩৪, দুমিনি ১৫৫, অলিভিয়ের ৩, দু প্লেসি ১৬, বাভুমা ০, ডি কক ৩৪, ফিল্যান্ডার ০, পার্নেল ২৩, রাবাদা ০*; প্রদিপ ৪/৭৮, কুমারা ৪/১০৭, ম্যাথিউস ২/৫২)
শ্রীলঙ্কা: ২৮.৪ ওভারে ৮০/৪ (করুনারত্নে ০, সিলভা ১৩, মেন্ডিস ৪১, ডি সিলভা ১০, ম্যাথিউস ১১*, চান্দিমাল ৩*; ফিল্যান্ডার ২/২৩, রাবাদা ২/২৬)


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech