৫৬ রানে পিছিয়ে থেকে থামল নিউজিল্যান্ড

  15-01-2017 10:36AM


পিএনএস ডেস্ক: বাংলাদেশের যে জায়গাটায় দুর্বলতা সেই জায়গাটিতেই ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিনে নিজেদের শক্তি দেখাল নিউজিল্যান্ড। ঠিকই ধরেছেন, সেই টেইল এন্ডার।

টেইল এন্ডার ব্যাটসম্যানদের দাপটে শেষ পর্যন্ত ৫০০ পার করতে পারল নিউজিল্যান্ড। শুভাশিস রায়ের বলে ৭৩ রান করে মিচেল স্যান্টনার ফিরলে ৫৩৯ রানেই শেষ হয় কিউইদের ইনিংস।

৩ উইকেটে ২৯২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছিল স্বাগতিকরা। একমাত্র সেঞ্চুরিয়ান টম ল্যাথাম ১১৯ রানে অপরাজিত ছিলেন। চতুর্থ দিনের প্রথম সেশনে নিকোলাসের সাথে তার ১৪২ রানের জুটিটা বেশ ভোগাচ্ছিল বাংলাদেশকে। এমন সময় ত্রাতা হিসেবে আবির্ভূত হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার বলে মেহেদী হাসান মিরাজের দারুণ এক ক্যাচে ফিরে যান নিকোলাস (৫৩)। এরপর গ্র্যান্ডহোমকে ফিরিয়ে অভিষেক টেস্টে নিজের প্রথম উইকেট শিকার করেন শুভাশীস রায়।

বাংলাদেশের গলায় তখনও কাঁটা হয়ে বিঁধে ছিলেন টম ল্যাথাম। এই কাঁটা নামাতে আবারও এগিয়ে এলেন সাকিব আল হাসান। ডাবল সেঞ্চুরিয়ান সাকিবের ঘূর্ণিতে এলবিডাব্লিউ হয়ে ফিরলেন নিউজিল্যন্ডের সর্বোচ্চ স্কোরার। ল্যাথাম ৩২৯ বলে ১৮ চার এবং ১ ছক্কায় ১৭৭ রান করে একাই লড়াই চালিয়ে যান। দ্বিতীয় সেশনে আবারও উইকেটের দেখা পাচ্ছিল না বাংলাদেশ। স্যান্টনার আর ওয়েটলিং মিলে ৭৩ রানের জুটি গড়ে ফেলেন। এমন সময় মাহমুদ উল্লাহ রিয়াদের হাতে বল তুলে দেন ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল। প্রথম ওভারে ম্যাজিক দেখিয়ে ওয়েটলিং আর টিম সাউদির উইকেট তুলে নেন রিয়াদ। আবারও ম্যাচে ফিরে বাংলাদেশ।

কিন্তু এরপর আবারও ম্যাচের নিয়ন্ত্রণ চলে যেতে থাকে স্বাগতিকদের দিকে। দুই টেল এন্ডার ব্যাটসম্যান মিচেল স্যান্টনার এবং নেইল ওয়াগনার মিলে জুটি গড়ার চেষ্টা করেন। নবম উইকেটে তারা ৩১ রানের জুটি গড়েন। এই জুটিতেই ৫০০ পার করে নিউজিল্যান্ড। ওয়াগনারকে ফিরিয়ে এই জুটি ভাঙেন রাব্বি। দশম উইকেট জুটিতেও ৩৫ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত শুভাশিস রায়ের দ্বিতীয় উইকেটে কিউইদের ইনিংস শেষ হয়। শুভাশিসের বলে বোল্ড হয়ে যাওয়ার আগে স্যন্টনার ১০৩ বলে ৬ চার এবং ৩ ছক্কায় কিউইদের দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ রান করেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন