ভারত-বাংলাদেশ টেস্টের সূচিতে পরিবর্তন

  15-01-2017 11:55AM

পিএনএস ডেস্ক: ভারতের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্টের সিরিজটি আগামী ৮ ফেব্রুয়ারি হায়দরাবাদে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত নতুন সূচিতে বহুল প্রতীক্ষিত টেস্টটা একদিন পিছিয়ে ৯ ফেব্রুয়ারির নির্ধারণ করা হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের অফিসিয়াল ওয়েব সাইটে জানায়, `বাংলাদেশের বিপক্ষে টেস্টটি আমরা বুধবার শুরু করতে চেয়েছিলাম। কিন্তু দর্শক উপস্থিতির কথা চিন্তা করে একদিন পিছিয়ে শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।`

বর্তমানে নিউজিল্যান্ড সফরে আছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ড থেকে ফিরে আগামী ১ ফেব্রুয়ারী ভারতের উদ্দেশে দেশ ছাড়বে মুশফিক-সাকিবরা।

এদিকে কোহলি বাহিনীর বিপক্ষে মাঠে নামার আগে একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে চেয়েছিল টাইগাররা। আর সেটি কলকাতার ইডেন গার্ডেনে খেলতে চেয়েছিল বিসিবি। কিন্তু কলকাতায় সম্ভব না হওয়ায় বিসিবির প্রস্তাবে প্রস্তুতি ম্যাচ আয়োজনে রাজি হয়েছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন। ভারত `এ` দলের বিপক্ষে তিন দিনের এ ম্যাচটি শুরু হবে ৩ ফেব্রুয়ারি।

২০০০-এ আইসিসির কাছ থেকে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন নাইমুর রহমান দুর্জয়। আর সৌরভ গাঙ্গুলী ছিলেন ভারতের অধিনায়ক। ২০০৪ সালে প্রথমবারের মত সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকা এসেছিল ভারতীয়রা। সেই সফরেই ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়েছিল বাংলাদেশ।

এর তিন বছর পর আবারও বাংলাদেশ সফর করে ভারতীয়রা। সেবারও দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে দুই দল। ২০০৯ সালে আবারও ঢাকা আসে ভারতীয় দল। সেবার দুটি টেস্ট ম্যাচ খেলে স্বাগতিক দলের বিপক্ষে।

তবে টেস্ট ক্রিকেটে যুক্ত হওয়ার পর এখন পর্যন্ত ভারতে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি বাংলাদেশ। তাই এটাই হবে ভারতে বাংলাদেশের প্রথম কোনো দ্বিপাক্ষিক সিরিজ।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন