যে কারণে কোহলির দাম ৭৩৭ কোটি ১৫ লাখ টাকা!

  18-02-2017 10:29PM

পিএনএস ডেস্ক : কোহলির ব্র্যান্ড মূল্য এখন কোথায় গিয়ে ঠেকেছে জানেন? অংকটা অবাক হওয়ার মতোই। ৯২ মিলিয়ন ডলার! বাংলাদেশী টাকায় যা প্রায় ৭৩৭ কোটি ১৫ লাখ টাকার!

ব্যাট হাতে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। মাঠের পারফরম্যান্সের সঙ্গে পাল্লা দিয়ে হু হু করে বাড়ছে কোহলির ব্র্যান্ড মূল্যও। বিভিন্ন পণ্যের দূতিয়ালি চুক্তি ও পৃষ্ঠপোষকতা অর্থাৎ বাণিজ্যিক খাত থেকে যে টাকাটা আসে তার সামগ্রিক যোগফলটাই ব্র্যান্ড মূল্য।

ভারতে তার চেয়ে বেশি ব্র্যান্ড মূল্য আছে আর একজনেরই, তিনি বলিউড কিং শাহরুখ খানা যার ব্র্যান্ড মূল্য হলো ১৩১ মিলিয়ন ডলার! বা ১০৫০ কোটি ৪৬ লাখ টাকারও বেশি!

ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই কোহলির ব্র্যান্ড মূল্য তরতর করে উপরের দিকে উঠছে। অধিনায়ক হওয়ার পর থেকে এই সময়ের মধ্যে তার ব্র্যান্ড মূল্য বৃদ্ধি পেয়েছে ২০ থেকে ২৫ শতাংশ! খুব শিগগিরই হয়তো শাহরুখ খানকেও ছাড়িয়ে ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি ব্র্যান্ড মূল্যের রেকর্ড গড়ে ফেলবেন কোহলি।

বর্তমানে ২০টির বেশি কোম্পানির সঙ্গে দূতিয়ালি বা কমার্শিয়াল চুক্তি আছে কোহলির। ভারত অধিনায়ক ব্যক্তিগতভাবেও জড়িয়েছেন একাধিক অংশীদারী ব্যবসায়। সবকিছু দেখে সিএএস কেওয়ানের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী অনির্বান দাসই বলেছেন, ‘আমরা সে দিন থেকে খুব বেশি দূরে নই, যেদিন কোহলি খুব সহজেই ভারতের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল বাণিজ্যিক দূত বনে যাবেন।’

শুধু ব্র্যান্ড মূল্যের রেকর্ডই নয়, কোহলিকে হাতছানি দিচ্ছে টেস্ট ব্যাটিং র্যাংকিংয়ে এক নম্বর আসনটিও। গত ছয় মাসে টানা চারটি টেস্ট সিরিজেই ডাবল সেঞ্চুরি করেছেন। অবিশ্বাস্য ফর্ম ধরে রাখতে পারলে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন হোম সিরিজেই কোহলি প্রতিপক্ষ অধিনায়ক স্টিভেন স্মিথকে টপকে উঠে যেতে পারেন র্যাংকিংয়ের চূড়ায়। ৯৩৩ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে এক নম্বরে স্মিথ। ৮৯৫ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে কোহলি।

স্মিথকে ছুঁতে পারুন না পারুন, কোহলি যে অস্ট্রেলিয়া সিরিজেই শচীন টেন্ডুলকারকে টপকে যেতে পারেন, সেটা নিশ্চিত। ক্যারিয়ারে সর্বোচ্চ ৮৯৮ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন টেন্ডুলকার। ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট অর্জনের রেকর্ডটি সুনীল গাভাস্কারের দখলে, ৯১৬। ভারতীয়দের মধ্যে একমাত্র গাভাস্কারই ৯০০ পেরিয়েছিলেন। কোহলি নিশ্চয় গাভাস্কারকেও পেছনে ফেলে দেবেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন