জিম্বাবুয়ের নাটকীয়জয়

  21-02-2017 09:20PM

পিএনএস: পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের টানা দুই জয়ে সিরিজের জয়ের দ্বারপ্রান্তেই ছিল সফরকারী আফগানিস্তান। মঙ্গলবার ভাগ্য সহায় থাকলে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করতে পারতআফগানরা। তবে শেষ মূহুর্তের ব্যাটিং বিপর্যয়ে ৩ রানে হেরেছে তারা। আর নাটকীয় জয় পেয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে। পাশাপাশি নিজেদের মনোবল বৃদ্ধির সঙ্গে সিরিজেও টিকে রইল স্প্রিং বকরা।

মঙ্গলবার হারারে স্পোর্টস ক্লাব মাঠেটস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে ক্রিকেট দল। ঘরের মাঠে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভারের আগেই সফরকারীদের বোলিং তোপে ৩২.৪ ওভারে ১২৯ রানে গুটিয়ে যায় গ্রায়েম ক্রেমারের জিম্বাবুয়ে। ১২৯ রানের জবাবে জয় থেকে মাত্র ৩ রান দূরে থেকেজিম্বাবুয়ে বোলারদের কাছে অসহায় আত্মসমর্পন করে আফগানিস্তান। তবে আজকের এই কাঙ্খিত জয়ে কিছুটা হলেও মনোবল ফিরে পেয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে। খারাপ সময়ে জয়টা অনেক প্রয়োজন ছিল তাদের।

সকালে ঘরের মাঠে টস জিতে ব্যাটিংয়ে নেমে স্বাগতিক দলের পক্ষে ওয়ান ডাউনে নামা ২২ বছর বয়সী তারিসাই মুসাকান্দা একাই লড়াই চালিয়ে যান। মাত্র ৪০ রানে ৫ উইকেট হারানো দলকে ম্যালকম ওয়ালারকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে তোলেন ৮১ রান। সেই সাথে ম্যাচকেও বাঁচিয়ে রাখেন তারা।

দলীয় ১২১ রানে ব্যক্তিগত ৬০ রানের ঝলমলে ইনিংস খেলে বিদায় নেন মুসাকান্দা। তার ৭৪ বলের ইনিংসে ৬টি চার ও ১টি ছক্কার মার ছিল। তবে দলের পক্ষে ৪৫ বলে ৪টি চারের সাহায্যে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করে অপরাজিত থাকেন ম্যালকম ওয়ালার। এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান পিটার মুরের ব্যাট থেকে আসে ১০ রান। বাকি আর কোন ব্যাটসম্যান দুই অঙ্কের গন্ডি পেরুতে পারেননি।

আফগানদের পক্ষে গুলবাদিন নাইব সর্বোচ্চ ৪টি উইকেট নেন। এছাড়া রাশিদ খান ৩টি, ফরিদ আহমেদ ২টি ও মোহাম্মদ নাবী ১টি উইকেট লাভ করেন।

১২৯ রানের জবাবে ২৭ রানে দুই উইকেট হারানো নাবী বাহিনী শুরুর বিপর্যয় কাটিয়ে এক পর্যায়ে ২৪ ওভারে ৫ উইকেটে ১০৭ রান তুলে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় ।

বাকি ২৬ ওভারে দরকার ছিল মাত্র ২৩ রান। হাতে ছিল ৫ উইকেট। আর ব্যাটিংয়ের দায়ভার সামলাচ্ছিলেন মোহাম্মদ নবী-গুলবাদিন নাইব। জয় সম্মুখে তখনই ব্যাটিং বিপর্যয়ে অবিশ্বাস্য হার আফগানদের। ২৩ রানের প্রয়োজনে বাকি ৫ উইকেট হারালো মাত্র ১৯ রানে। ফলে ৩ রানের কষ্টদায়ক হারের সাথে সিরিজ জয়টাও বিলম্বিত করল আফগানরা।

সফরারীদের পক্ষে অধিনায়ক আসগর স্টানিকজাই ৩৩ বলে ৩ চারে সর্বোচ্চ ৩১ রান করেন। এছাড়া সামিউল্লাহ সেনওয়ারি ২৯, মোহাম্মদ শাহজাদ ২০, গুলবাদিন নাইব ১৬, মোহাম্মদ নাবী ১১ ও রহমত শাহ ১০ রান করেন।

জিম্বাবুয়ের পক্ষে তেন্দাই চাতারা, সেন উইলিয়ামস ও ক্রিস এমপফু ৩টি করে উইকেট লাভ করেন। অপর উইকেটটি নেন রিচার্ড নাগারাভা।

যৌথভাবেম্যাচসেরা নির্বাচিত হন জিম্বাবুয়ের তেন্দাই চাতারা ও সেন উইলিয়ামস।


পিএনএস/বাকিবিল্লাহ্


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন