বিশ্বমানের যাত্রীছাউনি হচ্ছে জামালখানে

  23-02-2017 09:38PM

পিএনএস: ফোয়ারা, পোড়ামাটির শিল্পকর্মে ইতিহাস লেখার পর এবার বিশ্বমানের যাত্রীছাউনি নির্মাণের কাজ শুরু হচ্ছে জামালখানে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) ৩৫০ বর্গফুট জায়গা নিয়ে সবুজায়ন এবং ৩৫ ফুট দীর্ঘ যাত্রী ছাউনির নির্মাণকাজ শুরু হবে বলে জানিয়েছেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

তিনি বলেন, চট্টগ্রাম প্রেসক্লাবের উত্তর পাশে এজি চার্চ স্কুল থেকে পিডিবি অফিসার্স কলোনির গেট পর্যন্ত স্টিচ টোনের অর্থায়নে বিউটিফিকেশনের কাজ শুরু হচ্ছে। বর্তমানে জায়গাটি ডাস্টবিন আর অবৈধ দখলদারদের দখলে রয়েছে। এখানে সন্ধ্যার পর ছিনতাইকারী ও মাদকসেবীদের অভয়ারণ্যে পরিণত হতো। দুর্গন্ধে নাকে রুমাল দিয়ে চলাও দায় হয়ে পড়ে। অথচ আশপাশে এতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকদের এ পথে চলতে হয় প্রতিদিন।

দোয়েল ডেভেলপমেন্টের ইঞ্জিনিয়ার অজয় পাল নকশা চূড়ান্ত করেছেন জানিয়ে কাউন্সিলর সুমন বলেন, এখানে যে যাত্রীছাউনি হবে তা বিশ্বসেরা। ৩৫০ বর্গফুটের নান্দনিক বাগানের পর ৩৫ ফুট দীর্ঘ যাত্রীছাউনিতে থাকবে ২০ জন বসার আসন, একটি কফিশপ, একটি বুকস্টল, একটি এলইডি টিভিতে দেশি চ্যানেল ও ভূ-প্রকৃতি বিষয়ক তথ্যচিত্র প্রদর্শনী, আধুনিক টয়লেট, ওয়াইফাই জোন, মোবাইল ফোন চার্জ দেওয়ার ব্যবস্থা। কোনো ব্যাংক আগ্রহী হলে একটি এটিএম বুথও রাখা হবে।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা জামালখানের ডা. এমএ হাশেম চত্বরের (গোলচত্বর) সংস্কারসহ ফোয়ারা বসিয়েছি। মহান একুশে ফেব্রুয়ারির দিন উদ্বোধন করা হয়েছে শতবর্ষী ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালের ম্যুরালটি। উদ্বোধন করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। যাতে ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেন থেকে শুরু করে ছয় দফা, সাতই মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধ, পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণ, সাত বীরশ্রেষ্ঠ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন, শাপলা, মঙ্গলশোভাযাত্রা ইত্যাদি পোড়ামাটির শিল্পকর্মের মাধ্যমে তুলে ধরেছি। এ কাজে পৃষ্ঠপোষকতা দিয়েছে দৈনিক আজাদী।

ইতিমধ্যে আমরা জামালখান সড়কের মূল অংশটুকুতে দুপাশে ১৫ ফুট পরপর ফুলের টব বসানোর উদ্যোগ নিয়েছি। এ কাজে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ডায়মন্ড সিমেন্ট।

আগামী দিনে পিডিবি অফিসার্স কলোনির উত্তর পাশে নালার ওপর একটি বার্ড জোন করার পরিকল্পনা রয়েছে বলে জানান কাউন্সিলর সুমন।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন