বুঝি ফুরিয়ে আসছে মুশফিকের দিন!

  24-02-2017 02:28AM

পিএনএস ডেস্ক: হায়দরাবাদ টেস্টের দ্বিতীয় দিন ঋদ্ধিমান সাহার স্ট্যাম্পিং মিসের পর থেকেই উইকেটরক্ষক মুশফিকুর রহীম ‘খলনায়কের’ ভূমিকায়। তারপর যত সময় গড়িয়েছে, ততই মনে হয়েছে উইকেটরক্ষক মুশফিকের দিন বুঝি ফুরিয়ে আসছে।

অনেকেই শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে মুশফিকের বদলে গল ও কলম্বোয় লঙ্কানদের বিরুদ্ধে লিটন দাসকেই সম্ভাব্য উইকেটরক্ষক ভেবে বসে আছেন। মুশফিকের বদলে লিটন দাসকে উইকেটের পিছনে গøাভস হাতে দেখা যাবে- এমন ধারণা পোষণকারীর সংখ্যাই বেশি।

কারো কারো বিশ্বাস, বোর্ডের সর্বোচ্চ পর্যায়, টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচকরাই হয়ত মুশফিককে স্বেচ্ছায় কিপিং ছেড়ে শুধু ব্যাটসম্যান হিসেবে খেলার তাগিদ দেবেন। লিটন দাসের অন্তর্ভূক্তি দেখে সে ধারণা আরও জোরালো হয়েছে।

মনে হচ্ছিল নিজের ব্যাটিং ক্যারিয়ারের কথা ভেবে এবং বাড়তি শারীরিক-মানসিক চাপ মুক্ত থাকতেই হয়ত মুশফিক কিপিং ছেড়ে শুধু ব্যাটিং করবেন। তার বদলে হয়ত লিটন দাসই উইকেটের পিছনে দাড়াবেন।

কিন্তু বাংলাদেশের শ্রীলঙ্কা যাওয়ার সময় যত ঘনিয়ে আসছে, সে ধারণা ততই পাল্টাচ্ছে। প্রশ্ন উঠৈছে, সত্যি সত্যিই মুশফিকের বদলে কিপারের ভূমিকায় দেখা যাবেন লিটন দাসকে? শেরে বাংলা স্টেডিয়াম ও তার আশ-পাশের এলাকার বাতাসে ভেসে বেড়ানো গুঞ্জন নয়, ভিতরের খবর, ‘শেষ পর্যন্ত হয়ত মুশফিকই কিপিং করবেন।’

শতভাগ ফিট থাকলে অধিনায়ক, ব্যাটসম্যান মুশফিক তার তৃতীয় দায়িত্বটিও পালন করবেন। গøাভস হাতে উইকেটের পিছনে দাঁড়াবেন। টিম ম্যানেজমেন্টের কেউ এ ব্যাপারে সরাসরি মন্তব্য করেননি। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর কথা বার্তায় মিলেছে এমন ইঙ্গিত, ‘লিটন দাস নয়। মুশফিকই কিপিং করবে’- সরাসরি এমন কথা কিন্তু বলেননি প্রধান নির্বাচক।

তবে তার মুখ থেকে এমন একটি কথা বেরিয়ে এসেছে, যার ভাবার্থ মুশফিকের পক্ষে। প্রশ্ন ছিল, ‘মুশফিকের কিপিং দিনকে দিন বেশ খারাপ হচ্ছে। হায়দরাবাদে তার ব্যর্থতায় দল ভুগেছে। তার বদলে শ্রীলঙ্কায় কী লিটন দাসকে কিপিং করানোর কথা ভাবছেন? বাইরে তো জোর গুঞ্জন। সে সম্পর্কে কিছু বলবেন?’

মিনহাজুল আবেদিন নান্নুর জবাব, ‘আরে ভাই কিপারের গ্লাভস গলে ক্যাচ বেরিয়ে গেলেই, তাকে বদলে ফেলতে হবে? ক্যাচ বা স্ট্যাম্পিং মিস হলেই যদি কিপার বদলাতে হয়, তাহলে স্লিপে ক্যাচ ধরতে না পারা সবাইকে একযোগে ড্রপ দিতে হয়। তা কি সম্ভব?’
প্রধান নির্বাচকের এ ব্যাখ্যায় আছে অন্তর্নিহিত বক্তব্য। বোঝাই গেল শুধু হায়দরাবাদের ব্যর্থতার কারনেই কিপার মুশফিকের টেস্ট ক্যারিয়ারের ইতি ঘটার সম্ভাবনা কম। নির্বাচকদের তার ওপরে আস্থা আছে এখনো অনেক।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন