জয়ের লক্ষ্য যুদ্ধে নামবে ভারত-অস্ট্রেলিয়া!

  24-03-2017 03:50PM

পিএনএস ডেস্ক:পুণে টেস্টে নিজেদের তৈরি ফাঁদে আটকে গিয়েছিলো ভারতীয়। তাও যেন তেন ভাবে না, ও’কিফ যাদুতে ধ্বসে পড়েছিলো ভারতীয়দের অহঙ্কারী উন্নত শির।

এরপর ব্যাঙ্গালুর টেস্টেও যথেষ্ট শিক্ষা দিয়েছেন লায়ন লাথাম। ব্যাঙ্গালুরু টেস্টের যুদ্ধের রেশ বাইশ গজের সীমা ছাড়িয়ে সাত সাগর তেরো নদী পেরিয়ে দু’দেশের বোর্ড এবং মিডিয়া পর্যন্ত গড়িয়েছে। নড়ে চড়ে বসেছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড। স্মিথ এবং কোহলির বাগযুদ্ধ গড়িয়েছে আসিসি পর্যন্ত।

প্রথম তিন ম্যাচ শেষে সমতা থাকায় আগামীকাল থেকে শুরু হওয়া চতুর্থ ও শেষ টেস্ট জিতে সিরিজ জয় করতে উন্মুখ হয়ে আছে ভারত-অস্ট্রেলিয়া দু’দলই। জয়ের লক্ষ্য নিয়েই ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টায় সিরিজের শেষ টেস্ট খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া। এ ম্যাচ দিয়েই প্রথমবারের মত এ মাঠে গড়াচ্ছে টেস্ট ক্রিকেট।

২০১৩ সালে ওয়ানডে দিয়ে অভিষেক হয় ধর্মশালা স্টেডিয়ামের। এরপর সেখানে আরও দু’টি ওয়ানডে অনুষ্ঠিত হয়। তবে ইতোমধ্যে ৮টি টুয়েন্টি টুয়েন্টি ম্যাচ হয়েছে এ মাঠে। তবে এখন পর্যন্ত কোন টেস্ট ম্যাচে লড়াই হয়নি, পাহাড় দিয়ে ঘেরা নয়নাভিরাম স্টেডিয়ামটিতে।

এবার সুন্দরের পূজারি ধর্মশালাতেই টেস্ট ম্যাচের তুমুল লড়াইয়ে নামতে যাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। সিরিজের শেষ ম্যাচ জিতে গেলেই বোর্ডার-গাভাস্কার ট্রফি হাতে তুলবে জয়ী দল। আর এ ম্যাচও যদি ড্র হয়, তবে বোর্ডার-গাভাস্কার ট্রফি থেকে যাবে অস্ট্রেলিয়ার কাছে। কারণ দেশের মাটিতে গেল সিরিজটি জিতেছিলো অস্ট্রেলিয়াই।
তবে চতুর্থ ও শেষ টেস্ট শুরুর আগে কথার বারুদ অব্যাহত রেখেছিলো ভারত ও অস্ট্রেলিয়াবাসী। শুধুমাত্র খেলোয়াড়রাই নন, মিডিয়াও মেতেছে লড়াইয়ে। ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সাথে তুলনাও করেন অসি মিডিয়া। অবশ্য এতে কোন প্রতিক্রিয়া জানাননি কোহলি। মাথা ঠান্ডা রেখেছেন মাঠে সব সময় উত্তেজিত থাকা কোহলি।

গেল তিন ম্যাচে ব্যাটের চেয়ে আচার-আচরণেই বেশি উত্তেজিত ছিলেন কোহলি। প্রতিপক্ষ অধিনায়ক স্টিভেন স্মিথ ও অসি ড্রেসিং রুম নিয়েই বেশি কথা বলতে হয়েছে তাকে। ব্যাট হাতে নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি গেল চার সিরিজে ১টি করে ডাবল-সেঞ্চুরি হাঁকানো কোহলি। চলমান সিরিজে মাত্র ৪৬ রান করেছেন কোহলি। ভারত দলপতির এমন ফর্ম নিয়ে মোটেও চিন্তিত নন দলের তিন নম্বর ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা।

রাঁচি টেস্টে ২০২ রান করা পূজারা বলেন, ‘বিশ্বসেরা ব্যাটসম্যানদের ফর্ম নিয়ে দল কখনো চিন্তা করে না। আমরাও করছি না। কোহলি বিশ্বসেরা খেলোয়াড়। যেকোন সময় বড় ইনিংস খেলার সামর্থ্য রাখে সে। এছাড়া দলের প্রত্যেকটা খেলোয়াড়কে দারুণভাবে উৎসাহিত করে যাচ্ছে সে। এটাই দলের জন্য অনেক বেশি পাওয়া। দলের জন্য যা যা করার প্রয়োজন, সে তাই করছে। অধিনায়ক হিসেবে নিজের সেরাটাও দিচ্ছে কোহলি। তাই আমরা এসব নিয়ে ভাবছি না। আমাদের ভাবনা জুড়ে শেষ টেস্ট। এ ম্যাচ আমরা জিততে চাই এবং সিরিজ জয় করতে চাই।’

শেষ টেস্ট ভাবনা অস্ট্রেলিয়ারও। ধর্মশালাতে খেলতে মুখিয়ে আছে দল এমনটাই বললেন মিডল-অর্ডার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল, ‘এখানকার ভেন্যুটা দারুণ। অন্যরকম অনুভূতি কাজ করছে। চারপাশেই বড় বড় পাহাড়। এমন সুন্দর পরিবেশের আবহ নিয়ে আমরা সুন্দর ক্রিকেট খেলতে চাই এবং শেষ ম্যাচ জিততে চাই। জয়ের জন্য বিভিন্ন পরিকল্পনা নিয়ে খেলতে নামবো। তবে শেষ টেস্টটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।’


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন