মিরাজ না সানজামুল?

  24-03-2017 11:56PM

পিএনএস ডেস্ক: আগেও ছিল। কোন ১১ জন খেলবেন? তা জানতে সব সময়ই ভক্ত-সমর্থকদের কৌতূহলি অপেক্ষা চিরদিনের। কিন্তু আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে প্রথম একাদশ জানার আগ্রহ, ইচ্ছা ও আকাঙ্ক্ষা বেড়েছে বহুগুণে। নানাজন নানাভাবে নিজের ইচ্ছামতো একাদশ সাজাতে ব্যস্ত।

আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে কোন ১১ জন খেলবেন? আজ দুপুর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সে খেলোয়াড় তালিকা প্রকাশের প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। কত রকম জল্পনা-কল্পনা। হাজারো গুঞ্জন। শেষ মুহূর্তে উড়ে আসা মিরাজ আছেন হাজারজনের একাদশে। অনেকেরই স্ট্যাটাস- মিরাজ অবশ্যই খেলবেন।

কেউ কেউ মুশফিকের বদলে নুরুল হাসান সোহানকে কিপার হিসেবেও একাদশে রেখেছেন। কিন্তু আজ টাইগারদের দীর্ঘ অনুশীলন দেখেও টাইগারদের একাদশ খুঁজে বের করা কঠিন। অধিনায়ক মাশরফি অফিসিয়াল মিডিয়া সেশনে বলেই গেছেন, দল এখনও চূড়ান্ত নয়। উইকেট দেখে এবং লঙ্কান লাইন-আপ সম্পর্কে ধারণা নিয়ে একাদশ চূড়ান্ত করা হবে।

এদিকে অনুশীলন শেষে রনগিরির আউটফিল্ডে এক গোলটেবিল বৈঠক হলো টিম বাংলাদেশের। তারপর রনগিরির ড্রেসিংরুমে গিয়ে রাতের খাবারটাও সবাই মিলে একসঙ্গে হৈচৈ করে খাওয়া। কিন্তু ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জাগো নিউজকে জানালেন, তখনো একাদশ ঠিক হয়নি।

সেটা রাতে হোটেলে গিয়ে না হয় কাল সকালে টিম মিটিংয়েই স্থির হওয়ার সম্ভাবনাই নাকি বেশি। খালেদ মাহমুদ এমন জানালেও একাদশ সম্পর্কে কিছু ধারণা মিলেছে। প্রথম কথা হলো- ইমরুল কায়েস খেলছেন না। এটা নিশ্চিত করেই বলে দেয়া যায়। আজ প্র্যাকটিসে উপস্থিত থেকেও বোলিং না করা পেসার শুভাশিসের খেলার সম্ভাবনাও খুব কম।

আর প্র্যাকটিসের মাঝামাঝি গ্লাভস হাতে মুশফিকের অনুশীলনই বলে দিয়েছে তিনিই কিপিং করবেন। তার মানে, নুরুল হাসান সোহানও বাইরে। আগে দল ছিল ১৬ জনের। তার সাথে মেহেদী হাসান মিরাজ যোগ হয়ে এখন দল হয়েছে ১৭ জনের।

তার মধ্যে নেই তিনজন। বাকি ১৪ জনের ১১ জন খেলবেন। তারা কারা? প্রস্তুতি ম্যাচ ও আজকের প্র্যাকটিসের ধরন দেখে মনে হয়েছে একটি মাত্র জায়গাই শুধু ঠিক হয়নি। এছাড়া বাকি ১০ জনের জায়গা মোটামুটি চূড়ান্ত। তারা হলেন তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

শুধু স্পেশালিষ্ট স্পিনারের কোটায় কে খেলবেন? বাঁহাতি সানজামুল না অফস্পিনার মিরাজ? সেটাই শুধু ঠিক করা বাকি। লঙ্কান স্কোয়াডে বেশি বাঁহাতি। তাই অফস্পিনার মিরাজের কথা ভাবা হচ্ছে বেশি। কিন্তু বাঁহাতি সানজামুলও আছেন বিশেষ বিবেচনায়। এদের যে কোনো একজন খেলবেন। যেই খেলুন না কেন? দুজনারই অভিষেক হবে।

অভিষেকটা কার হবে, মিরাজের? নাকি সানজামুলের? যেই অভিষিক্ত হন না কেন, টিম কম্বিনেশন চূড়ান্ত- সাত ব্যাটসম্যান। তিন পেসার ও সাকিবকে ধরে দুই স্পেশালিস্ট স্পিনার নিয়ে মাঠে নামা নিশ্চিত।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন