লায়ন-জাদুর পরও অস্ট্রেলিয়ার ক্যাচ মিসের হতাশা

  26-03-2017 08:53PM

পিএনএস: সকালে আগের ওভারেই আউট হয়ে ফিরেছেন মুরালি বিজয়। পরের ওভারে ফিরতে পারতেন আরেক ওপেনার লোকেশ রাহুলও। কিন্তু প্যাট কামিন্সের বলে প্রথম স্লিপে ক্যাচ ফেললেন ম্যাট রেনশ। একই বোলারদের বলে একই জায়গায় শেষ বিকেলে ঋদ্ধিমান সাহার সহজ আরেকটি ক্যাচটিও রেনশ ব্যর্থ হলেন তালুবন্দি করতে।

মাঝের সময়টায় নাথান লায়নের দুর্দান্ত বোলিংয়ের পরও তাই দিনের শুরু আর শেষে দুটি ক্যাচ মিসে খুব একটা স্বস্তিতে নেই অস্ট্রেলিয়া। ধর্মশালা টেস্টে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩০০ রানের জবাবে ৬ উইকেটে ২৪৮ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। ৪ উইকেট হাতে রেখে স্বাগতিকরা পিছিয়ে ৫২ রানে। সপ্তম উইকেটে ২৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে রবীন্দ্র জাদেজা ১৬ ও ঋদ্ধিমান ১০ রানে অপরাজিত আছেন।

দ্বিতীয় দিনের শুরুটা দারুণ হয়েছিল অস্ট্রেলিয়ার। দিনের শুরু থেকেই দারুণ বোলিং করা জশ হ্যাজেলউড নিজের পঞ্চম ওভারে ফিরিয়ে দেন বিজয়কে (১১)। অস্ট্রেলিয়ান পেসারের লেংথ বল বিজয়ের ব্যাটে চুমু দিয়ে জমা পড়ে উইকেটকিপার ম্যাথু ওয়েডের গ্লাভসে। ভারতের স্কোর তখন ১ উইকেটে ২১।

পরের ওভারেই ব্যক্তিগত ১০ রানে রাহুলের ক্যাচটি ফেলেন রেনশ। কামিন্সের ১৪৬ কিলোমিটার গতির ফুল লেংথ বলে এজ হয়ে চলে গিয়েছিল প্রথম স্লিপে। কিন্তু বল হাতে জমাতে পারেননি রেনশ। জীবন পেয়ে চেতেশ্বর পূজারাকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন রাহুল। লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি দুজন। যদিও রান উঠেছে ধীরগতিতে।

লাঞ্চের পর সিরিজে পঞ্চম ফিফটি তুলে নেন রাহুল। তবে ইনিংস বড় করতে পারেননি। কামিন্সের বলে ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দেওয়ার আগে ১২৪ বলে ৯ চার ও এক ছক্কায় করেছেন ৬০। এরপর পূজারা ও এই ম্যাচের অধিনায়ক অজিঙ্কা রাহানের ব্যাটে চা বিরতির আগে ২ উইকেটে দেড়শ পেরিয়ে অনেকটাই এগিয়ে ছিল ভারত।

কিন্তু চা বিরতির পরই শুরু লায়ন-জাদু। অস্ট্রেলিয়ান স্পিনার ১৯ ওভারের একটা স্পেলে ৪৫ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট। অস্ট্রেলিয়াও ঘুরে দাঁড়ায় দারুণভাবে। চা বিরতির পর প্রথম ওভারেই লায়ন পূজারাকে (১৫১ বলে ৫৭) ফিরিয়ে ভাঙেন ৪৯ রানের জুটি। এক ওভার পর এসে করুন নায়ারকে সাজঘরে ফেরান তিনি। ২ উইকেটে ১৫৭ থেকে ভারতের স্কোর তখন ৪ উইকেটে ১৬৭!

পঞ্চম উইকেটে রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে নিয়ে ভারতের স্কোর দুইশ পার করেছিলেন রাহানে। তবে ৫ রানের মধ্যে এই দুজনকেই সাজঘরের পথ দেখান লায়ন। স্টিভেন স্মিথের হাতে ক্যাচ দেওয়ার আগে রাহানে করেছেন ৪৬। এলবিডব্লিউ হওয়া অশ্বিনের ব্যাট থেকে এসেছে ৩০। ভারতের স্কোর তখন ৬ উইকেটে ২২১।

তখন প্রথম ইনিংসে লিড নেওয়ার স্বপ্নই দেখছে অস্ট্রেলিয়া। কিন্তু শেষ বিকেলে সেই স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেছে রেনশ আবার ক্যাচ ফেলায়। দিনের খেলা শেষ হওয়ার আগে চতুর্থ ওভার সেটি। নতুন বলে প্রথম ওভার। কিন্তু কামিন্সের শেষ বলে ঋদ্ধিমানের দেওয়া সহজ ক্যাচটি প্রথম স্লিপে নিতে পারলেন না রেনশ। ক্যাচটি নিতে পারলে অস্ট্রেলিয়া দিনটি আরো ভালো অবস্থানে থেকে শেষ করতে পারত।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন