এবার সিরিজ জয়ের মিশন

  27-03-2017 07:43PM

পিএনএস: শ্রীলঙ্কার বিপক্ষে ৯০ রানের জয় দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শুরুটা দারুণভাবেই করেছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে এবারই প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বপ্নেও বিভোর হয়ে আছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। অনেকে তো একধাপ এগিয়ে হোয়াইটওয়াশের কথাও ভাবতে শুরু করেছেন। শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে যে বাংলাদেশ প্রথমবারের মতো উঠতে পারবে আইসিসি র‍্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে।

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা অবশ্য একটা ম্যাচ পরই এত জল্পনা-কল্পনায় কিছুটা বিরক্ত। তবে প্রথম ম্যাচের দাপুটে পারফরম্যান্সের পর বাংলাদেশের সিরিজ জয়টাকে একেবারেই অতিরঞ্জিত স্বপ্ন মনে হচ্ছে না। আর সেটা হয়ে যেতে পারে ডাম্বুলাতেই। ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে।

টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে হারের পর এমনিতেই কিছুটা চাপের মুখে ছিল শ্রীলঙ্কা। বেশ সমালোচনার মুখে পড়েছিলেন লঙ্কান ক্রিকেটাররা। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও হারের পর সমালোচনার তীরগুলো হয়েছে আরো তীক্ষ্ন। ফলে স্বাভাবিকভাবেই বেশ চাপ নিয়েই মাঠে নামতে হবে স্বাগতিক ক্রিকেটারদের। অন্যদিকে বাংলাদেশ আছে পুরোপুরি নির্ভার। প্রথম ম্যাচে দাপুটে পারফরম্যান্সের আত্মবিশ্বাস সঙ্গী করেই লঙ্কানদের মুখোমুখি হবেন মাশরাফি-মুশফিকরা।

ডাম্বুলায় সিরিজের প্রথম ম্যাচে দেখা গিয়েছিল ব্যাটিং সহায়ক উইকেট। টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ গড়েছিল ৩২৪ রানের বড় সংগ্রহ। তবে দ্বিতীয় ওয়ানডের জন্য উইকেটে বদল আনতে পারে স্বাগতিকরা। গুঞ্জন উঠেছে যে, এবার দেখা যাবে সবুজ ঘাসের উইকেট। পেস সহায়ক এই উইকেটের জন্য বোলিং শক্তি বাড়াতে দুই পেসার নুয়ান কুলাসেকারা ও নুয়ান প্রদীপকেও দলে এনেছেন শ্রীলঙ্কান নির্বাচকরা।

অন্যদিকে বাংলাদেশ প্রথম ম্যাচেই খেলেছিল তিন পেসারের দল নিয়ে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে ছিলেন তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান। দ্বিতীয় ওয়ানডেতেও হয়তো এই উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবে না টাইগাররা। তবে উইকেটের অবস্থা বুঝে তেমনটা করতেও হতে পারে বলে ইঙ্গিত দিয়ে রেখেছেন অধিনায়ক মাশরাফি, ‘২০১৫ সালে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা আমাদের উইনিং কম্বিনেশন ভেঙেছি। এবারের উইকেটও যদি ভিন্ন রকম হয়, তাহলে আমাদের সেটাও মাথায় রাখতে হবে।’


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন