তাহলে ভোটের জন্য কি মুস্তাফিজ-সাকিব উপেক্ষিত আইপিএলে?

  29-04-2017 06:21PM

পিএনএস (জে এ মোহন) : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ শুধু ভারতই নয়, আইসিসিও ছিল। কারণ তখন আইসিসির মহারতী ছিল মোড়ল ভারত। সেই তাখির দেশের ক্রিকেটপ্রেমী মানুষ এখনো ভুলতে পারেনি আর ভুলতেও পারবেও না কোনো দিন। এখন আইসিসি বনাম ভারতীয় বোর্ডের যুদ্ধ আরও তীব্র আকার ধারণ করেছে।এক সময় ভারতীয় বোর্ড ছিল আইসিসির মূল কর্ণধার।

ক্রিকেটে ভারতই এখন আর শেষ কথা নয়। যেকোনো ক্ষেত্রে তাদের কথাই শেষ নয় বলে জানিয়ে দিল টেস্টখেলুড়ে বাকি দেশগুলো। বিশ্ব ক্রিকেটের মোড়লগিরি হারিয়ে ফেলল তুমুল ক্ষমতাধর এই দেশটি। বিসিবির ভোটের আশায় ছিল বিসিসিআই। এখানেও ব্যর্থ। নানা ভাবে বাংলাদেশ ক্রিকেটকে মহাযুদ্ধের রতী হিসেবে ব্যবহার করতে চাইলে অবশেষে বিসিবির ভোটও পায়নি ।

বাংলাদেশের অনেক ক্রিকেট প্রেমীদের মনে প্রশ্ন জেগেছে তাহলে কি ভোটের কারণে আইপিএলে উপেক্ষিত সাকিব-মুস্তাফিজ?। বহু ইতিহাসের সাক্ষী ইডেন গার্ডেন্সে কলকাতা-হায়দরাবাদের লড়াইয়ে দুই দলের সাফল্যের নায়ক সাকিব-মুস্তাফিজ। তাহলে কেন এবারের আইপিএলে উপেক্ষিত?। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে এর চেয়ে দুর্ভাগ্যজনক আর কী হতে পারে! অন্যদিকে মুস্তাফিজ এক ম্যাচের ব্যর্থতার মাশুল দিয়ে আইপিএল মাঠের বাইরে।

বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের মনে করেন তাহলে ভোট যুদ্ধে কি সাকিব-মুস্তাফিজকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে আইপিএল?। এছাড়া সুকৌশলে তাসকিনকে খেলতে দেওয়া হয়নি বিশ্বকাপে। তাসকিন আহমেদের বিষয়টি ক্ষোদ্ধ করে তুলে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের। ‘পরিকল্পিতভাবেই এমন করা হয়েছে’- বলেছিলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞরাও।

বিশ্বকাপে আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তে বাংলাদেশের হেরে যাওয়ার স্মৃতি নিয়েই দেশে ফিরে ছিলেন মাশরাফি বাহিনী। ২০১৫ সালে প্রথম বারের মতো কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ মুখোমুখি হয়েছিলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের। চ্যাম্পিয়নদের বিপক্ষে মুখোমুখি লড়েও আলিম দার আর ইয়ান গোল্ডের কাছে হেরেছে টাইগার বাহিনী। এ ঘটনা থেকে বুঝা যায় ভারত খেলা নিয়ে কতটা নোংরা খেলায় যেতে পারে।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ শুধু ভারতই নয়, আইসিসিও ছিল। দেশের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজ জয়ে বাংলাদেশ প্রমাণ করলো বিশ্বকাপে টাইগারদেরও চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা ছিলো। কিন্তু প্রতিপক্ষ আইসিসি হওয়ার কারণে সেদিন হেরেছে বাংলাদেশ। প্রতিহিংসার আগুনে বাংলাদেশের বিপক্ষে আলিম দার-ইয়ান গোল্ডকে ব্যবহার করেছিল ভারত।

আইসিসির নতুন নির্ধারিত ফাইনান্সিয়াল মডেল কার্যনির্বাহী কমিটির সভায় অনুমোদন পেয়ে গেছে ৯-১ ভোটের ব্যবধানে। তাই আইসিসি'র সভায় বিশাল ব্যবধানে হারে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিগ্রে বসল ভারত।

পিএনএস/জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন