পরাজয়ে বিষণ্ন কষ্টের কথা বললেন কোহলি

  30-04-2017 07:48AM

পিএনএস ডেস্ক: ছ’দিন আগে ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে তাঁর টিম লজ্জার নজির তৈরি করেছিল। গতবারের রানার্স রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ইনিংস শেষ হয়ে গিয়েছিল মাত্র ৪৯ রানে! শনিবার মহারাষ্ট্র ক্রিকেট সংস্থার স্টেডিয়ামে ফের এক লজ্জাজনক হারের সাক্ষী রইলেন বিরাট কোহলি।

চলতি আইপিএলের ফিরতি সাক্ষাতে ফের স্টিভ স্মিথের রাইজিং পুণে সুপারজায়ান্ট দলের বিরুদ্ধে ৬১ রানে হারল গতবারের রানার্স দল। তার চেয়েও বড় বিষয়, ১০০ রানও করতে পারল না কোহলির তারকাখচিত আরসিবি!

১০ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের সাত নম্বরে তাঁর দল। শনিবার প্লে-অফ খেলার স্বপ্নও শেষ হয়ে গেল কুৎসিত এই হারের পর। অধিনায়ক হিসাবে তিনি এই শোচনীয় বিপর্যয়ের কী ব্যাখ্যা দেবেন?

শনিবারও দলের চরম ব্যর্থতার দিনে তার ব্যাটই ঝলসে উঠল। ৪৮ বলে ৫৫ রানের লড়াকু ইনিংস উপহার দিলেন কোহলি (এখন পর্যন্ত ৬ ম্যাচে ২১৯ রান করে ব্যাটসম্যান তালিকার ১৪ নম্বরে)। আগে ব্যাট করা পুণে দলের ছুড়ে দেওয়া ১৫৭ রানের চ্যালেঞ্জ তাড়া করার দৌড়ে যে একক লড়াই কোনো কাজেই এলো না! বিষণ্ণ কোহলি বলছেন, ‘‘দলের এমন পারফরম্যান্সের পর অধিনায়ক হিসাবে কিছু বলাটাই যন্ত্রণার।’’ যোগ করেছেন, ‘‘সকলেই দেখেছেন কীভাবে আমরা ম্যাচ হারলাম। এই হারের পর প্লে-অফের দৌড় থেকেও আমরা ছিটকে গেলাম। হাতে থাকা বাকি চার ম্যাচে সমর্থকদের আনন্দ দিতে পারি, সেই চেষ্টা করতে হবে।’’

কেন এই বিপর্যয়? কোহলি বলছেন, ‘‘হয়তো প্রত্যাশার চাপ। আবার রান না করতে পারার মানসিক জড়তাও ব্যর্থতার কারণ হতে পারে। সঠিকভাবে কারণ চিহ্নিত করাও কঠিন হয়ে পড়েছে।’’

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন