শেষ ম্যাচ জিতলেই বিশ্বকাপ নিশ্চিত বাংলাদেশের?

  22-05-2017 09:23PM

পিএনএস ডেস্ক : শঙ্কা কেটে গেছে। ত্রিদেশীয় সিরিজের সব ম্যাচ হারলে ৮৩ পয়েন্ট নিয়ে আটে নেমে যেতে পারত বাংলাদেশ। কিন্তু সেটি যে হচ্ছে না, নিশ্চিত হওয়া গেছে এরই মধ্যে। বাংলাদেশের সামনে বরং এখন সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র নেওয়ার সুযোগ। প্রায় হাতের মুঠোয় নিয়ে নেওয়ার সুযোগ। আগামী বুধবার নিউজিল্যান্ডকে হারাতে পারলেই সেটি নিশ্চিত হবে অনেকটাই।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা আটে থাকলেই নিশ্চিত ২০১৯ বিশ্বকাপ। ৯১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন আছে সপ্তম স্থানে। পরশু ডাবলিনের ক্লনটার্ফে নিউজিল্যান্ডকে হারাতে পারলে ৯৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ উঠে যাবে ছয় নম্বরে। এই মুহূর্তে ছয়ে থাকা শ্রীলঙ্কার পয়েন্টে পরিবর্তন না হলেও রেটিং পয়েন্টের ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে সাতে চলে যাবে তারা।

ম্যাচটা হেরে গেলে, ৯০ পয়েন্ট নিয়ে তাঁদের সাতেই থাকতে হবে মাশরাফিদের। সে ক্ষেত্রে আট নম্বর দল পাকিস্তানের চেয়ে মাত্র ২ পয়েন্টে এগিয়ে থাকবে তারা। আর নয় নম্বর দল ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধানটা থাকবে—১১। ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই ব্যবধান ঘোচানোর সুযোগ খুবই কম ওয়েস্ট ইন্ডিজের।

নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবার জয় পেলে র‍্যাঙ্কিংয়ের গাণিতিক মারপ্যাঁচ নিয়ে মাথা না ঘামালেও চলবে। সুযোগটা নিশ্চয়ই হারাতে চাইবেন না মাশরাফিরা! তথ্যসূত্র : আইসিসি।

আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং

অবস্থানদল পয়েন্ট
১. দক্ষিণ আফ্রিকা ১২৩
২. অস্ট্রেলিয়া ১১৮
৩. ভারত১১৭
৪.নিউজিল্যান্ড১১৬
৫. ইংল্যান্ড১১০
৬. শ্রীলঙ্কা ৯৩
৭.বাংলাদেশ৯১
৮. পাকিস্তান ৮৮
৯. ওয়েস্ট ইন্ডিজ৭৯
১০.আফগানিস্তান৫২

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন