পাক-ভারতের একাদশে থাকছেন যারা ফাইনালে

  


পিএনএস ডেস্ক: ক্রিকেটে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া মানেই রুদ্ধশ্বাস উত্তেজনা। শেষ পর্যন্ত ফল যা-ই হোক, ম্যাচ নিয়ে সেই উত্তেজনা ছড়িয়ে পড়ে দুই দেশ ছাড়িয়ে সারা ক্রিকেট-বিশ্বে। আর এমন একটা ম্যাচ যদি হয় চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে, সেটি তো ক্রিকেট বিশ্বের কাছে স্বপ্নের ম্যাচ।

দ্বিপাক্ষিক সিরিজ অনেক দিন ধরেই বন্ধ বলে এখন এই দুই প্রতিবেশী দেশ মুখোমুখিই হয় শুধু আইসিসি আর এশিয়ান টুর্নামেন্টগুলোয়। এই চ্যাম্পিয়নস ট্রফিতেই গ্রুপ পর্বে একবার মুখোমুখি হয়েছে দুই দল। তবে ফাইনালের উত্তেজনা যে নিঃসন্দেহে এর চেয়ে অনেক বেশি থাকবে, সেটি বলা বাহুল্য!

গ্রুপ পর্বের ম্যাচে ভারতের কাছে হারলেও পরের দুই ম্যাচে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ জয় পেয়ে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। এরপর সেমিতে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে সরফরাজ আহমেদরা।

পাকিস্তানের এই সাফল্যের পেছনে মূলত বোলারদের ভূমিকাই বেশি। মোহাম্মদ আমির, হাসান আলী, জুনায়েদ খানদের গতি, সুইং, বাউন্স আর ইয়র্কারে নাকানি চুবানি খাচ্ছেন প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানরা। তাছাড়া এই টুর্নামেন্টের মাধ্যমেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করা পাকিস্তানি ওপেনার ফখর জামানও দারুণ ফর্মে রয়েছেন।

তবে পিঠের ইনজুরির কারণে ইংল্যান্ডের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ সেমিফাইনালে খেলতে পারেননি মোহাম্মদ আমির। প্রশ্ন উঠেছিল, ফাইনালে ভারতের বিপক্ষে ফাইনালে খেলতে পারবেন তো তিনি? অবশেষে সেই প্রশ্নের উত্তর মিলেছে। পাকিস্তান কোচ মিকি আর্থার জানিয়ে দিয়েছেন, ফাইনালে ভারতের বিপক্ষে মোহাম্মদ আমিরকে পাচ্ছে পাকিস্তান এবং তাকে রেখেই একাদশ সাজানো হবে।

অন্যদিকে, বরাবরের মতো ভারতের অপ্রতিরোধ্য ব্যাটিং লাইন আপ। বোলাররাও মোটামুটি ভালো করছেন। ফাইনাল ম্যাচে পাকিস্তানের জন্য মূল চ্যালেঞ্জিং হবে ভারতের এই শক্ত ব্যাটিং লাইন আপে ভাঙন ধরানো। গ্রুপ পর্বে ভারতের কাছে পাকিস্তান বাজেভাবে হেরে গেলেও আশা করা হচ্ছে ফাইনাল ম্যাচটি জমজমাট হবে। তাহলে সংক্ষেপে দেখে নেয়া যাক ফাইনাল ম্যাচে দুই দলের একাদশের সম্ভাব্য খেলোয়াড় কারা।

পাকিস্তান একাদশ (সম্ভাব্য): আজহার আলী, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (অধিনায়ক, উইকেটরক্ষক), ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, শাদব খান, হাসান আলী, জুনায়েদ খান।

ভারত একাদশ (সম্ভাব্য): রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন/উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, জ্যাসপ্রীত বুমরাহ।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech