৫ বছর ধরে জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতা বন্ধ

  21-06-2017 10:55AM

পিএনএস ডেস্ক: পাঁচ বছর ধরে বন্ধ জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতা। ২০১২ সালের পর আলোর মুখ দেখেনি আসরটি। এজন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) কর্মকর্তাদের আন্তরিকতার ঘাটতিকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

বাফুফে নির্বাহী কমিটির সদস্য শেখ মোহাম্মদ আসলাম বলেন, স্কুল ফুটবল প্রতিযোগিতা নিয়মিত আয়োজিত না হওয়ায় আমি হতাশ। কারণ এটি খেলোয়াড় উঠে আসার অন্যতম পাইপলাইন। দুঃখজনক হলেও সত্যি, আসরটির নিয়মিত আয়োজনে ফুটবলনিয়ন্তাদের আন্তরিকতার ঘাটতি আছে।

সাবেক এ ফুটবলার স্কুল ফুটবল কমিটির চেয়ারম্যান থাকাকালীন ২০১২ সালে সর্বশেষ আসর অনুষ্ঠিত হয়। ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ৫ কোটি টাকা বাজেটের ওই আসরে দেশের ৫ হাজার স্কুল অংশগ্রহণ করে। পরের বছর স্কুল ফুটবল প্রতিযোগিতা আয়োজনে ইসলামী ব্যাংকের সঙ্গে ৪ কোটি টাকার সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির পরই ২৫ শতাংশ হিসেবে বাফুফেকে ১ কোটি টাকা দেয়া হয়। তার পরও আসরটি আয়োজন করতে পারেনি স্থানীয় ফুটবল সংস্থা। বাফুফে থেকে বলা হয়, পুরো আয়োজন সম্পন্ন করা সম্ভব হয়নি অর্থ সংকটের কারণে। ওই বছর কিছু জায়গায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পুরো প্রতিযোগিতা আয়োজন করতে না পারায় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান বাকি অর্থ দেয়নি। গত পাঁচ বছরে ওই অর্থ উদ্ধার করতে পারেনি বাফুফে।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘আমরা বারবার তাগিদ দেয়ার পরও ব্যাংক কর্তৃপক্ষ কোনো অর্থ দেয়নি। আমি ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে পাঁচবার কথা বলেছি। পাশাপাশি চিঠিও দিয়েছি। কিন্তু এ বিষয়ে তারা কোনো আগ্রহ দেখায়নি।’

২৫ শতাংশ অর্থ পাওয়ার পরও প্রতিযোগিতা শুরু করতে না পারার কারণ ওই অর্থের একটা অংশ ভিন্ন খাতে খরচ করেছে বাফুফে। এ নিয়ে সোহাগ বলেন, ‘এটা সত্য, ২৫ শতাংশ অর্থ পাওয়ার পরও আমরা উপজেলা পর্যায় পর্যন্ত সম্পন্ন করতে পারিনি। ওই অর্থের একটা অংশ ভিন্ন খাতে ব্যবহূত হয়েছিল, যার অন্যতম ছিল জাতীয় দল।’

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন