অল-রাউন্ডার হারমানপ্রিত কৌরের সেঞ্চুরিতে ফাইনালে ভারত

  21-07-2017 01:06PM


পিএনএস ডেস্ক: অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে নারী বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে ভারত। ব্যাটসম্যান হারমানপ্রিত কৌরের রেকর্ডের পাতায় তোলপাড় করা এক সেঞ্চুরির পর বোলারদের নৈপুণ্যে জয় তুলে নেয় মিতালি রাজের দল।

আগামী ২৩ জুলাই লর্ডসের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে শিরোপা নির্ধারণী পরীক্ষায় নামবে ভারত।

ডার্বিতে দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার ৪২ ওভারে নেমে আসা ম্যাচে শুরুতে ব্যাট করে ৪ উইকেটে ২৮১ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে ভারত। যার ১৭১ রানই আসে কৌরের ব্যাটে, অপরাজিত ইনিংসটি মাত্র ১১৫ বলে সাজিয়েছেন এই অলরাউন্ডার। পরে জবাব দিতে নেমে ১৩ বল হাতে রেখে ২৪৫ রানে আটকে যায় অস্ট্রেলিয়া।

শুরুতে স্মৃতি মান্দানা ৬ ও পুনম রাউত ১৪ রানে ফেরার পর ভালোই বিপদে পড়েছিল ভারত। সেখান থেকে অধিনায়ক মিতালি রাজকে নিয়ে ৬৬ রানের প্রতিরোধ গড়েন কৌর। মিতালির ৩৬ রানের সংগ্রহটিই ইনিংসের দ্বিতীয় সেরা।

কৌর আসল কাজটি করেন দীপ্তি শর্মাকে (২৫) সঙ্গী করে। দুজনে ১৩৭ রান যোগ করেন। যেখানে কৌরের অবদানই ১১২ রান। এই পথে ৯০ বলে সেঞ্চুরি তুলে নিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। দ্বিতীয় ফিফটি তুলেছেন মাত্র ২৬ বলে। তৃতীয়টি ১৭ বলে, আর শতকের পরের ৭১ রান তুলেছেন মাত্র ২৫ বলে। ক্যারিয়ারের তৃতীয় শতকটি শেষপর্যন্ত ২০ চার ও ৭ ছয়ে ১৪৮.৬৯ স্ট্রাইক রেটে সাজিয়েছেন ২৮ বছর বয়সী মিডলঅর্ডার তারকা।

ক্যারিয়ারের ৭৭তম ওয়ানডে খেলতে নামা হারমানপ্রিতের গড়ে দেয়া মঞ্চের কাছেই বলতে গেলে হেরেছে সর্বোচ্চ ছয়বার মেয়েদের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া। তবে ভারতীয় বোলারদের অবদানও কম নয়। দ্রুত তিন উইকেট হারানোর পর শক্ত প্রতিরোধ গড়েছিল অজিরা। জাগিয়েছিল জয়ের সম্ভাবনাও।

মিডলঅর্ডারে পেরি ৩৮, ভিল্লানি ৭৫ ও ব্লেকওয়েল ৯০ রানের ইনিংস খেলে শেষ চেষ্টা করেছেন। কিন্তু দীপ্তি শর্মা ৩টি, শিখা পান্ডে ও ঝুলন গোস্বামী ২টি করে উইকেট নিয়ে অজিদের পথ আগলে দাঁড়ান।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন