ফের রেকর্ডের সামনে দাঁড়িয়ে মেসি

  

পিএনএস ডেস্ক: বিশ্ব ফুটবলের রেকর্ডের বরপুত্র লিওনেল মেসি। ক্লাব ফুটবলের সব রেকর্ড যেন তার পায়ে এসে জড়ো হতে চাইছে। ‘জাদুকরী’ এই দুটি পা দিয়ে ভেঙে চলেছেন একের পর এক সব বিশ্ব রেকর্ড। বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ড আরও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে।

রোববার (১৩ আগস্ট) বাংলাদেশ সময় রাত দুইটায় ন্যু ক্যাম্পে স্প্যানিশ সুপার কাপে মুখোমুখি হবে বার্সা ও রিয়াল। ক্লাসিকোর ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মেসি এই ম্যাচে জিতে মাঠ ছাড়তে পারলে হয়ে যাবেন সবচেয়ে বেশি ক্লাসিকো জয়ীদের একজন।

কাতালানদের হয়ে ১৭টি ক্লাসিকো জিতে সবার ওপরে আছেন বার্সেলোনার সাবেক তারকা জাভি হার্নান্দেজ। তিনি এই কীর্তি গড়েছেন ৪২ ম্যাচে। অপরদিকে ৩৪টি ক্লাসিকোতে ১৬টি জয় নিয়ে জাভির রেকর্ড স্পর্শ করার অপেক্ষায় মেসি। অবশ্য জাভি আর মেসির থেকে খুব একটা দূরে নেই আন্দ্রেস ইনিয়েস্তা। এই স্প্যানিশ মিডফিল্ডার ৩৫টি ক্লাসিকো খেলে ১৫টি জিতে তিনে আছেন।

জাভির সুযোগ শেষ, তবে মেসি ও ইনিয়েস্তার সামনে আছেন আরেকজন। ক্লাসিকোতে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডটি যে এখনো অনেক দূরে তার। রিয়াল মাদ্রিদের পাকো জেন্তো ২১টিতে জিতে সবার উপরে আছেন। সান্তিয়াগো বার্নাব্যুর দলটির হয়ে প্রায় দুই দশকে ৪২টি ক্লাসিকো খেলে এই রেকর্ডটিতে স্থায়ী আসনে আছেন পাকো।

সর্বোচ্চ জয়ীদের নামে যেমন রিয়ালের একজন, ক্লাসিকোতে সবচেয়ে বেশি পরাজিত খেলোয়াড়ের নামটিও তেমনি রিয়ালেরই। সার্জিও রামোস, ১৬টি ক্লাসিকোতে হারের স্বাদ পেয়েছেন রিয়াল অধিনায়ক। রিয়ালের দুই সাবেক রাউল গঞ্জালেস ও ম্যানোলো সানচিস এবং বার্সার সাবেক হুয়ান সের্গারাকে রেকর্ডে সঙ্গী পেয়েছেন রামোস। আরেকটি ক্লাসিকো হারলেই তাই রেকর্ডটি তার একার দখলে যাচ্ছে।



পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech