ধনী ক্রিকেটারের তালিকায় সবার উপরে শচীনের আধিপত্য!

  

পিএনএস ডেস্ক:ক্রিকেট বিশ্বে এখন ভারতীয়দের একচেটিয়া আধিপত্য। আয়ের দিক থেকেও সবচেয়ে বেশী আয় এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের। আইসিসির মোট আয়ের ৮০ ভাগই যে আসে ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে। তাই ভারতীয় ক্রিকেটারদের আয়ও যে কম হবে না তা অনেকটা ধরেই নেওয়া যায়।

তবে ভারতীয় ক্রিকেটে যার আয় এখন সবচেয়ে বেশি তিনি খেলা ছেড়েছেন কয়েক বছর আগে। তারপরেও আয়ের দিক থেকে তিনি এখন শীর্ষে। তিনি হলেন ভারতীয় ক্রিকেটের ঈশ্বর, শচীন রমেশ টেন্ডুলকার। ভারতীয় স্পোর্টস ওয়েবসাইট স্পোর্টস ক্রীড়ার জরিপে এমনটাই জানানো হয়েছে। শচীন ছাড়াও শীর্ষ ধনীর তালিকার আছেন আরেক সাবেক ভারতীয় অধিনায়ক। যিনি খেলা ছেড়েছেন নয় বছর হলো। সৌরভ গাঙ্গুলী আছেন দশম স্থানে।

ভারতীয় ক্রিকেটের সবচেয়ে ধনী ক্রিকেটার শচীন টেন্ডুলকারের বিসিসিআই থেকে আয় করেন ২ কোটি রুপি এবং বিভিন্ন এন্ডোর্সমেন্ট থেকে আসে আরো ১৫ কোটি রুপি। এছাড়া সরকারি শীর্ষ পর্যায়ের বিভিন্ন প্রজেক্টে কাজ করার পাশাপাশি বিভিন্ন ব্রান্ডের সাথেও যুক্ত ভারতীয় সাবেক এই ওপেনার। ১ হাজার ৬৬ কোটি রুপি নিয়ে ক্রিকেটারদের মধ্যে শীর্ষে এখন শচীন

তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন মহেন্দ্র সিং ধোনি। বিসিসিআই থেকেই ১ কোটি ২০ লাখ ডলার আয় করেন তিনি। আইপিএল থেকে পান সর্বোচ্চ পারিশ্রমিক। প্রায় ১৫ কোটি রুপি আয় করেন আইপিএল থেকেই। এছাড়া তার নিজস্ব সম্পত্তি হিসেব করলে প্রায় ২৫ কোটি রুপি। সর্বমোট ৭৩৪ কোটি রুপি নিয়ে ভারতের দ্বিতীয় শীর্ষ ধনী মহেন্দ্র সিং ধনী।

ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি আছেন তালিকার তৃতীয় অবস্থানে। ৩৯০ কোটি রুপি নিয়ে শচীন ও ধোনির পরের অবস্থানেই কোহলি। এছাড়াও আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিকও তার।

শীর্ষ ধনী ক্রিকেটারদের তালিকার চারে আছেন বীরেন্দর শেবাগ। তার সম্পত্তির পরিমাণ ২৫৫ কোটি রুপি। ২ কোটি ৬৫ লাখ ডলার নিয়ে পাঁচে উঠেছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা ইউসুফ পাঠান।

ছয়ে আছেন ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না। ১৫৯ কোটি রুপি নিয়ে এ অবস্থান ধরে রেখেছেন তিনি। সাতে আছে যুবরাজ সিং। তার সম্পত্তির পরিমাণ ১৪৬ কোটি রুপি। ১২৪ কোটি রুপি নিয়ে রোহিত শর্মা আছেন আট নম্বরে।

কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর আছেন তালিকার নয় নম্বর অবস্থানে। ১০১ কোটি রুপি নিয়ে নয় নম্বর স্থান ধরে রেখেছেন ৩২ বছর বয়সী গম্ভীর।

ভারতীয় ক্রিকেটের প্রিন্স অফ ক্যালকাটা সৌরভ গাংগুলী আছেন দশম অবস্থানে। সাবেক এই ওপেনারের মোট সম্পদের পরিমাণ ৯৯ কোটি রুপি। ক্রিকেটের পাশাপাশি যুগ্মভাবে ইন্ডিয়ান সুপার লিগের অ্যাটলেটিকো ডি কলকাতার মালিকও তিনি। এছাড়া জি বাংলার ‘দাদাগিরি আনলিমিটেড’ শো’তেও টিভি সঞ্চালকের দায়িত্ব পালন করেন তিনি।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech