বিশ্বকাপ বর্জন করার হুমকি পাকিস্তানের!

  22-09-2017 05:16PM

পিএনএস ডেস্ক: ভারত-পাকিস্তান বিরোধের কথা কারও অজানা নয়। এই বিরোধ ১৯৪৭ থেকেই চলে আসছে।

এর আগেও ভারত-পাকিস্তান খেলাধূলার স্বাভাবিক সম্পর্ক ব্যহত হয়েছে এই বিরোধের জেরেই। এবার দু’দেশের সম্পর্কের টানাপোড়েনের মাঝে হকি বিশ্বকাপ থেকে সরে দাঁড়ানোর হুমকি দিল পাক হকি দল।

২০১৮ ভারতে বসবে বিশ্ব হকির আসর। সেটা শুরু হতে এখনও বাকি এক বছর। কিন্ত পাকিস্তানের সঙ্গে কুটনীতিতে বেশ কিছুদিন ধরেই স্নায়ু যুদ্ধ চালাচ্ছে ভারত। সেটা মাথায় রেখেই এই হুমকি দিয়েছে পাক দল।

পাকিস্তান আরও জানিয়েছে ঠিক সময়ে ভিসা না পাওয়া গেলে ও নিরাপত্তার সঠিক ব্যবস্থা না করলে তাদের পক্ষে ভারতের মাটিতে পা রাখা সম্ভব না।

এ’প্রসঙ্গে পাকিস্তান হকি ফেডারেশনের জেনারেল সেক্রেটারি শাহবাজ আমেদ বলেছেন,‘ রাজনীতি যেভাবে খেলাধুলার স্বাভাবিক পরিস্থিতিকে বাধা দিচ্ছে তা এককথায় দুর্ভাগ্যজনক। রাজনীতির জন্য দু’দেশের ক্রিকেট যেভাবে মার খাচ্ছে, ঠিক সেভাবে হকিও মার খাচ্ছে। ’

এর আগের বছর জুনিয়র বিশ্বকাপে হকির আসর বসেছিল ভারতে। ভিসা সমস্যার জন্য দল পাঠাতেই পারেনি পাকিস্তান।

ভিসা প্রসঙ্গে আন্তর্জাতিক হকি ফেডারেশন বলেছিল, ভারতীয় হকি সংস্থা বারবার পাক ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করলেও তারা নিশ্চিত কখনই বলতে পারে নি পাক হকি দল বিশ্বকাপ খেলতে আসছে। যার ফলে পাক হকি দলকে বাদ দিয়ে তার জায়গায় মালয়েশিয়ার দলকে নেওয়া হয়েছিল।

কিন্তু পাকিস্তান হকি ফেডারেশনের তখন দাবি করেছিল, ভারত সরকার ইচ্ছাকৃতভাবে তাদের ভিসা দেয় নি। চক্রান্ত করে তাদের বিশ্বকাপ খেলতে দেয়নি। তারা অভিযোগ জানিয়েছিল ভারতের এই চক্রান্তকে আন্তর্জাতিক সংস্থা চক্রান্ত করে স্বচ্ছ্বতার সিলমোহর দিয়েছিল। যেহেতু আন্তর্জাতিক সংস্থার সর্বময় কর্তা নরেন্দ্র বাত্রা।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন