বাংলাদেশ দেখল ডি ভিলিয়ার্স-তাণ্ডব

  18-10-2017 05:59PM

পিএনএস ডেস্ক : দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে বাংলাদেশ দল অন্তত একটি বিষয় নিয়ে গর্ব করতে পারে, আর যাই হোক টস জিততে তো শিখেছে দল! সফরের ধারা বজায় রেখে টানা চতুর্থ ম্যাচেও মুদ্রা নিক্ষেপে বিজয়ী বাংলাদেশ অধিনায়ক। টসে জিতে এবার বোলিং নিলেন মাশরাফি বিন মুর্তজা।

টস ভাগ্যের মতোই অপরিবর্তিত বাংলাদেশের পারফরম্যান্স। বাংলাদেশের বোলিং নিয়ে আবারও খেলল প্রোটিয়া ব্যাটিং। পার্লে দ্বিতীয় ওয়ানডেতে ডি ভিলিয়ার্স ঝড়ে ৬ উইকেটে ৩৫৩ রান করেছে দক্ষিণ আফ্রিকা।

বোলিংয়ের শুরুটা খারাপ ছিল না বাংলাদেশের। প্রথম দশ ওভারে কোনো উইকেট ফেলতে না পারলেও অন্তত রানরেট পাঁচে আটকে রাখতে পেরেছিল বাংলাদেশ। উইকেট ও মাঠের কন্ডিশন মিলিয়ে বাউন্ডারির দিকেও বল ছুটছিল অনেক কম। কিন্তু প্রথম কোনো সাফল্য পেতে অপেক্ষা করতে হয়েছে ১৮তম ওভার পর্যন্ত। সাকিবের পঞ্চম ওভারের তৃতীয় বলের লাইন মিস করলেন কুইন্টন ডি কক। এলবিডব্লু হওয়ার আগে ৪৬ রান করেছেন ডি কক।

৬১ বলের ইনিংসে মাত্র একটি বাউন্ডারি ছিল এই ওপেনারের। ক্যারিয়ারে এই প্রথম ২০ ছাড়ানো কোনো ইনিংসে একাধিক বাউন্ডারি মারতে পারেননি কক। তখন মনে হচ্ছিল, আজকের পিচটা মনে হয় বোলিং সহায়ক। দুই বল পরেই ফাফ ডু প্লেসি বোল্ড হওয়ায় সে ধারণা আরেকটু পোক্ত হয়েছিল।

এসব ধারণা-তত্ত্ব উড়ে গেল ডি ভিলিয়ার্স-ঝড়ে। যে উইকেটে কক মাত্র একটি বাউন্ডারি মেরেছেন, হাশিম আমলাও মাত্র আশি ছাড়ানো ইনিংসে মেরেছেন মাত্র ৪ বাউন্ডারি, সেখানেই একের পর এক বাউন্ডারি মারলেন। এমন সব ছক্কা হাঁকালেন, যার প্রতিটিই মাঠ পাড় হওয়ার ইঙ্গিত দিচ্ছিল। ৩৪ বলে করলেন প্রথম ফিফটি, সেটা সেঞ্চুরিতে নিতে ডি ভিলিয়ার্সের লাগল ঠিক ৬৮ বল। তখনো দক্ষিণ আফ্রিকা ইনিংসের ১১ ওভারের বেশি বাকি। তখন সবার মুখেই জিজ্ঞাসা, ডাবল সেঞ্চুরি কী হচ্ছে ডি ভিলিয়ার্সের?

৪৬তম ওভারেই দেড় শ (৯৩ বলে) পাওয়ার পর ব্যাপারটাকে খুব সম্ভব বলেই মনে হচ্ছিল। তাসকিনের পরের দুই বলে এক চার ও এক ছয়ের পরর তো দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড নিয়েই টানাটানি পড়ে গেল।

তবে গেইলের রেকর্ডটা অন্তত আজকের জন্য নিরাপদ করলেন রুবেল। ১৭৬ রানেই আউট হয়েছেন ডি ভিলিয়ার্স। ১৫ চার ও ৭ ছক্কার ইনিংসটির জন্য মাত্র ১০৪ বলই দরকার হয়েছে তাঁর।

অথচ ইনিংসটি ২ রানেও থেমে যেত পারত। যদি সাকিবের বলে নাসির স্লিপে একটু আগে ‘রিঅ্যাক্ট’ করতে পারতেন। কিন্তু নাসির বলটা হাতে ছোঁয়াতে পারলেন না। দক্ষিণ আফ্রিকাও ৯৪ রানে তৃতীয় উইকেট হারাল না।

ডি ভিলিয়ার্স ফেরার পরও অবশ্য ঝড় থেমেছে। শেষ ১৪ বলে মাত্র ১০ রান তুলেছে স্বাগতিক দল। শেষ তিন বলে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে একটু নাটকীয়তা এনেছেন রুবেল। কিন্তু ইনিংসের শেষ বলটা আশা জাগিয়েও স্টাম্পে লাগল না। ৬২ রান দিয়ে ৪ উইকেট পেয়েই সন্তুষ্ট হতে হলো রুবেলকে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন