সাকলাইন-শোয়েবদের টপকে গেলেন হাসান আলী

  

পিএনএস ডেস্ক: চলতি বছর তৃতীয়বারের মত ৫ উইকেট নিয়ে প্রতিপক্ষকে ধসিয়ে দিয়েছেন ফর্মের তুঙ্গে থাকা পাকিস্তানি পেসার হাসান আলী। আবুধাবিতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৩৪ রানে ৫ উইকেট তুলে নিয়ে পৌঁছে গেছেন ক্যারিয়ারের ৫০ উইকেটের মাইলফলকে।

পাশাপাশি গড়েছেন রেকর্ডও। পাকিস্তানি বোলার হিসেবে দ্রুততম সময়ে ৫০ উইকেটের গর্বিত মালিক এখন আলী।

গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল হাসান আলীর। সাম্প্রতিক সময়ে বদলে যাওয়া পাকিস্তানকে যেমন ব্যাট হাতে ২৩ বছর বয়সী বাবর আজম প্রতি ম্যাচেই সামনে এগিয়ে নিচ্ছেন, তেমনই বল হাতে ওয়ানডে ক্রিকেটে দাপট দেখিয়ে চলেছেন এই তরুণ। বুধবারের ম্যাচে তার গতির তোড়ে লঙ্কাদের ইনিংস ৪৯ ওভারে ২০৯ রানেই গুটিয়ে যায়।

এখন পর্যন্ত খেলা ২৪ ম্যাচে তৃতীয়বারের মত ৫ উইকেট নিলেন হাসান আলী। চলতি বছরই তিনি অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন। এই রেকর্ডে তিনি গ্রেট শহীদ আফ্রিদির পাশে বসেছেন। সর্বশেষ ২০১১ সালে শহীদ আফ্রিদি এক ক্যালেন্ডার ইয়ারে ৩ বার ৫ উইকেট নিয়েছিলেন।

হাসান আলী হলেন চতুর্থ পাকিস্তানি ও বিশ্বের নবম বোলার যিনি এই রেকর্ড গড়েছেন।

এছাড়া দ্রুততম সময়ে উইকেটের হাফ সেঞ্চুরি করার তালিকায় ডান-হাতি এই পেসার পিছনে ফেরেছেন পাকিস্তানি গ্রেট ওয়াকার ইউনুস, সাকলাইন মুশতাক এবং 'রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস' খ্যাত শোয়েব আখতারকে। ২০১৭ সালে হাসান আলী নিজেকে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় শীর্ষে নিয়ে গেছেন। চলতি বছর গতকাল বুধবার পর্যন্ত নিয়েছেন ৪০ উইকেট। ৩৬ উইকেট নিয়ে তার পরেই আছেন ইংল্যান্ডের লিয়াম প্লানকেট ও আফগানিস্তানের রশিদ খান।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech