ভারতের একি করল বাংলাদেশ!

  20-10-2017 04:22PM

পিএনএস ডেস্ক: এবার ভারতের সর্বনাশ করেছে বাংলাদেশ ক্রিকেট দল। কথাটা অন্যভাবেও বলা যায়। বাংলাদেশের ব্যর্থতায় সিংহাসনচ্যুত ভারত। চলতি দক্ষিণ আফ্রিকা সিরিজে দাঁড়াতেই পারছে না বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে স্রেফ উড়ে যাওয়ার পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচেও নাস্তানাবুদ হয়েছে বাংলাদেশ। আর রঙিন পোশাকে বাংলাদেশের এভাবে হেরে যাওয়াটা ‘কাল’ হয়ে দাঁড়ালো ভারতের জন্য। কারণ বাংলাদেশের বিপক্ষে দাপুটে জয় পেয়ে ভারতকে হঁটিয়ে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে বসেছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সিরিজের আগে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে ছিল দক্ষিণ আফ্রিকা। সবার উপরে বসে ছিল বিরাট কোহলির ভারত। ভারত এই মুহূর্তে কোন ওয়ানডে খেলছে না। এদিকে, বাংলাদেশের বিপক্ষে পরপর দুইটি ওয়ানডে দাপুটে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। এই দাপুটে জয়ই শীর্ষে তুলে দিয়েছে প্রোটিয়াদের।

আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দুদলের রেটিং অবশ্য একই, ১২০। কিন্তু পয়েন্টে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের পয়েন্ট ৬২৪৪ আর ভারতের ৫৯৯৩। বাংলাদেশ পরপর দুটি ওয়ানডে বাজেভাবে হারলেও র‌্যাঙ্কিংয়ে সাতেই আছে। ৯২ রেটিং নিয়ে সাত নম্বরে মাশরাফি বিন মুর্তজার দল।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ভারত, দক্ষিণ আফ্রিকার পর তিন নম্বরে অস্ট্রেলিয়া (১১৪ রেটিং), চারে ইংল্যান্ড (১১৪ রেটিং), পাঁচে নিউজিল্যান্ড (১১১ রেটিং), ছয়ে পাকিস্তান (৯৮ রেটিং), এরপর বাংলাদেশ। তারপর যথাক্রমে শ্রীলঙ্কা (৮৪ রেটিং), ওয়েস্ট ইন্ডিজ (৭৭ রেটিং), আফগানিস্তান (৫৪ রেটিং), জিম্বাবুয়ে (৫২ রেটিং) ও আয়ারল্যান্ড (৪১ রেটিং)।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন