রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়ল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি!

  

পিএনএস ডেস্ক: সাবেক চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে। সোমবার মধ্যরাতে দ্বিতীয় রাউন্ডে প্লে-অফ ম্যাচে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করায় রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়ল ইতালি।

ইউরোপের পরাশক্তি ও ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ব্রাজিলের পর দ্বিতীয় সর্বোচ্চ বিশ্বকাপজয়ী এই দলটি প্রায় ৬০ বছর পর বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জমজমাট আসরে খেলার সুযোগ হারালো।

সুইডেনের সঙ্গে প্লে-অফের ফিরতি লেগের ম্যাচেও জয় না পাওয়ায় সমীকরণে পিছিয়ে বাছাইপর্বেই ঝরে পড়তে হলো বুফন-কিয়েল্লিনি-বোনুচ্চিদের। সবশেষ ২০০৬ সালে ‘হট ফেভারিট’ না হয়েও বিশ্বকে তাক লাগিয়ে শিরোপা ঘরে তুলেছিল ইতালি। অথচ সেই দলটিই এবার দর্শক হয়ে থাকবে রাশিয়া বিশ্বকাপের।

বাছাইপর্বে ব্যর্থতায় পয়েন্ট তালিকার সমীকরণে বিশ্বকাপে যাওয়ার জন্য প্লে-অফ খেলতে হয় ইতালিকে। তাদের প্রতিপক্ষ ছিল সুইডেন। কিন্তু ১০ নভেম্বর স্টকহোমে প্রথম লেগে খেলতে গিয়ে ১-০ গোলে হেরে বসে ফ্যাবিও ক্যানাভারো-আন্দ্রে পিরলোর উত্তরসূরীরা।

এই অবস্থায় নিজেদের মাঠে ফিরতি লেগে ইতালির সামনে সমীকরণ দাঁড়ায়, বিশ্বকাপে যেতে হলে ২-০ গোলে জিততে হবে। কিন্তু সোমবার রাতে সফরের গোলটিও শোধ করতে পারলেন না পিয়েরো ভেনচুরার শিষ্যরা। সুইডিশদের রক্ষণ দেওয়াল বারবার ফিরিয়ে দিয়েছে ফ্লোরেনজি-ইমোবিল-গাবিয়াদিনিদের আক্রমণ।

গোলবার লক্ষ্য করে মোট ৬টি শট নিলেও জালে গড়ায়নি একটিও। পুরো ম্যাচে ৭৭ ভাগ বল দখল রেখেও ম্যাচ শেষে কাঁদতে হয়েছে বুফন-কিয়েল্লিনি-বোনুচ্চিদেদের।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech