চোখের জলে বুফনের বিদায়

  


পিএনএস ডেস্ক: খুব করে চেয়েছিলেন রাশিয়া বিশ্বকাপ খেলতে। বয়স ৩৯ পেরিয়ে গেলেও পারফর্মেন্সে এখনো ছেদ পড়েনি।

তবে চাওয়া পূর্ণ হয়নি জিয়ানলুইজি বুফনের। প্লে-অফে সুইডেনের কাছে হেরে ২০১৮ বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি। সোমবার রাতে ইতালি ছিটকে পড়ার দিনে চোখের জলে আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানান জুভেন্তাস গোলরক্ষক বুফন। প্লে-অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ০-১ গোলে হেরে যায় ইতালি। সোমবার রাতে সান সিরোতে ফিরতি পর্বের ম্যাচটি গোলশূন্য ড্র হলে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ইতালির ছিটকে পড়া নিশ্চিত হওয়ার পর দলটির খেলোয়াড়রা ভেঙে পড়েন। তবে সবচেয়ে বেশি ভেঙে পড়েন বুফন। শত শত ক্যামেরা খুঁজে নেয় চোখের জল লুকাতে ব্যস্ত থাকা এই বর্ষীয়ান গোলরক্ষককে। খেলোয়াড়, প্রতিপক্ষ এবং দলের কোচ এগিয়ে আসেন বুফনকে সান্ত্বনা দিতে।

আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়ে বুফন বলেন, এটি হতাশাজনক। আমার জন্য নয় বরং ফুটবল আন্দোলনের জন্য। কেননা, আমরা এমন একটা জায়গায় ব্যর্থ হয়েছি সত্যিকারার্থেই যেটি দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। এটিই আমার সবচেয়ে বড় আক্ষেপ। তবে বিদায়বেলায় আমার অন্য কোনো আক্ষেপ নেই। কেননা, সময় বয়ে চলে এবং (বিদায় বলার) এটাই সেরা সময়।

ইতালির হয়ে রেকর্ড সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ, দুটি কনফেডারেশন্স কাপ এবং চারটি ইউরো কাপ খেলার রেকর্ড রয়েছে বুফনের। মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে খেলার গৌরব বুফনের নামের পাশে। ইতালি যদি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে পারত তবে প্রথম খেলোয়াড় হিসেবে ছয়টি বিশ্বকাপে খেলার রেকর্ড গড়তে পারবেন জুভেন্তাস গোলরক্ষক।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech