রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ৩২ দলের চূড়ান্ত তালিকা

  16-11-2017 01:31PM

পিএনএস ডেস্ক: আগামী বছর জুনে রাশিয়ায় বসবে বিশ্বকাপ ফুটবলের জমজমাট আসর। দেশটির ১১ সিটির ১২টি স্টেডিয়ামে প্রায় একমাস ব্যাপী হবে মোট ৬৪টি ম্যাচ। ১৪ জুনে হবে উদ্বোধনী ম্যাচ, আর ফাইনাল ১৫ জুলাই।

একদিন আগে বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। স্বাগতিক রাশিয়াকে ধরে ইতিমধ্যে ৩১ দল চূড়ান্ত হয়ে গেছে। বাকি আছে একটি দল।

প্রথম লেগে নিউজিল্যান্ডের মাটিতে ০-০ গোলে ড্র করার কৃতিত্ব নিয়ে লিমায় ফিরেছিল পেরু ফুটবল। বস্তুত এ ম্যাচেই সব ফয়সালা হয়ে যায়। বিশ্বকাপে এক পা দিয়ে রাখে পেরু। বৃহস্পতিবার সকালে লিমায় নিউজিল্যান্ডকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ দল হিসেবে রাশিয়া যাওয়ার টিকেট কাটলো দক্ষিণ আমেরিকার দলটি।

১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপে খেলতে যাচ্ছে পেরু। অন্য দিকে ১৯৮২ সালের পর ২০১০ বিশ্বকাপে খেলেছিল নিউজিল্যান্ড। এদিকে ৩৫ বছর পর বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করায় একদিনের ছুটি ঘোষণা করেছেন পেরুর প্রেসিডেন্ট।

নিউজিল্যান্ডকে বিশ্বকাপে যেতে হলে ইতিহাসের সেরা পারফরম্যান্স দেখাতে হতো। পেরুতে গিয়ে যেটা করা অসম্ভব ব্যাপার। শক্তি এবং অন্যান্য কন্ডিশন মিলে কিউইদের চেয়ে পেরু এগিয়ে ছিল ঢের। মাঠে তার প্রমাণ দিয়ে ম্যাচ জিতে নেয় অনায়াসে।

প্রথম থেকে শেষ পর্যন্ত প্রাধান্য বিস্তার করে রাখে স্বাগতিক পেরু। ২৮তম মিনিটে দারুণ ভলিতে দলকে লিড এনে দেন জেফারসন ফারফান।৬৬তম মিনিটে রামোসের গোলে ২-০এ এগিয়ে যায় পেরু। শেষমেশ এ ব্যবধান নিয়েই ম্যাচ শেষ হয়।

এই ম্যাচের মাধ্য শেষ হলো বিশ্বকাপের বাছাই পর্ব। এখন দলগুলোর বিশ্বকাপে চূড়ান্ত প্রস্তুতির পালা। দেখে নেওয়া যাক কোন মহাদেশ থেকে কোন দলগুলো ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিল।

স্বাগতিক : রাশিয়া (সরাসরি)

এশিয়া: ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও অস্ট্রেলিয়া (প্লে-অফ)।

আফ্রিকা: নাইজেরিয়া, মিসর, সেনেগাল, তিউনিসিয়া ও মরক্কো

কনক্যাকাফ: মেক্সিকো, কোস্টারিকা ও পানামা

কমমেবল: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া, পেরু ( প্লে-অফ)

ইউরোপ: রাশিয়া, ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইসল্যান্ড, সুইজারল্যান্ড (প্লে-অফ), ক্রোয়েশিয়া (প্লে-অফ), সুইডেন (প্লে-অফ) ও ডেনমার্ক (প্লে-অফ)।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন