ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল দ্বিতীয়, আর্জেন্টিনা কততে জানেন?

  24-11-2017 02:28PM


পিএনএস ডেস্ক: আসন্ন রাশিয়া বিশ্বকাপের উছ্বাসে ভাসছে পুরো ফুটবল বিশ্ব। আর এই মধ্যে ২০১৮ সালের বিশ্বকাপ বাছাই পর্বের পর নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করলো ফিফা।

যেখানে শীর্ষস্থান ধরে রেখেছে জার্মানি। দ্বিতীয়স্থানে আছে পাঁচবারের বিশ্ব জয়ী ব্রাজিল।

ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের তালিকায় প্রথম পাঁচটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। সে অনুযায়ী, জার্মানি ও ব্রাজিলের পরের তিনটি অবস্থানে আছে যথাক্রমে পর্তুগাল, আর্জেন্টিনা ও বেলজিয়াম।

দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেন। তবে এক ধাপ অবনমনে সপ্তম স্থানে পোল্যান্ড। আর তিন ধাপ উঠে অষ্টম স্থানে উঠেছে সুইজারল্যান্ড।

অন্যদিকে, সেরা দশে অবনমন হয়েছে ফ্রান্স ও চিলির। ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ীরা দুই ধাপ পিছিয়ে নবম স্থানে ও এক ধাপ নেমে দশম স্থানে আছে রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটতে না পারা চিলি।

রাশিয়া বিশ্বকাপে সর্বশেষ দল হিসেবে জায়গা পায় পেরু র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে ১১তম স্থানে নেমে গেছে ল্যাটিন আমেরিকা অঞ্চলের দেশটি। ডেনমার্ক সাত ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠেছে। আর ১৩তম স্থানে কলম্বিয়া।

বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ইতালির অবশ্য র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। এক ধাপ এগিয়ে ১৪তম স্থানে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন আজ্জুরিরা। অন্যদিকে, তিন ধাপ পিছিয়ে ১৫তম ইংল্যান্ড।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন