মাহমুদউল্লার হাফসেঞ্চুরিতে রংপুরের লক্ষ ১৫৯

  24-11-2017 04:04PM

পিএনএস ডেস্ক : আবারো অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সামনে থেকেই নেতৃত্ব দিলেন দলকে। বিপদের সময়ে ঢাল হয়ে দাঁড়ানো যেন তার অভ্যাসে পরিণত হয়েছে। হাফসেঞ্চুরি করেছেন। তার দারুণ লড়াইটি শেষ হয়েছে ব্রেন্ডন ম্যাককালাম আর নাহিদুলের দুর্দান্ত যৌথ ক্যাচে। তবে তার আগে দলকে এনে দিয়েছেন লড়াকু সংগ্রহ। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৮ রান করেছে দলটি। গেইল-ম্যাককালাম-থিসারাদের সামনে তাই লক্ষ্যটা ১৫৯ রানের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার টস হেরে ব্যাটিং করতে নামে খুলনা। শুরুটা ভালোই করেছিল তারা। ইনিংসের প্রথম ওভারেই ১৩ রান দিয়ে ফেললেন রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। টানা দুই বলে চার ও ছক্কা হাঁকিয়ে রাইলি রুশো (১১) ভয়ংকর রূপেই অবতীর্ণ হলেন। কিন্তু পরের ওভারটি স্পিনার সোহাগ গাজীকে দিয়েছিলেন মাশরাফি। গাজীর বলে বলে স্লগ সুইপ করতে গিয়ে বোল্ড হলেন রুশো।

এরপর উইকেটে নেমে শুরুটা দারুণ ছিলেন গত আসরের চমক আফিফ হোসেন ধ্রুবর (৯)। রুবেল হোসেনের করা ইনিংসের তৃতীয় ওভারে মারলেন দুটি চার। কিন্তু শেষ বলেই হারলেন রুবেলের অভিজ্ঞতার কাছে। দারুণ ইয়র্কার দিলেন রুবেল। বল আটকানোর যথাসাধ্য চেষ্টা করেছিলেন আফিফ। কিন্তু শেষ রক্ষা হয়নি। বোল্ড হয়েই ফিরে যান সাজঘরে।

আফিফের বিদায়ের পর অধিনায়কের সঙ্গে দলের ইনিংস মেরামতের কাজ করছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে প্রথম ওভারে ১৩ রান দেওয়ার পর ইনিংসের সপ্তম ওভারে আবার বল হাতে নেন মাশরাফি। তৃতীয় বলেই শিকার করেন শান্তকে (২০)। মাশরাফির লেগ স্টাম্পে থাকা লেন্থ বলটি ফ্লিক করতে গিয়েছিলেন শান্ত। তবে টাইমিংয়ে হেরফের করে সহজ ক্যাচ তুলে দেন মিড উইকেটে। সে ক্যাচ লুফে নিতে কোন কষ্টই করতে হয়নি রুবেল হোসেনকে।

এরপর ক্যারিবিয়ান নিকোলাস পুরানকে নিয়ে দলের হাল ধরেন মাহমুদউল্লাহ। ৪৩ রানের জুটিও গড়েন। লাসিথ মালিঙ্গার বলে টপ এজ হয়ে উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুনের তালুবন্দি হয়ে ফিরে আসেন পুরান (১৬)। তবে অপর প্রান্তে সাবলীল ব্যাটিং চালিয়ে যান মাহমুদউল্লাহ। এবারের আসরের চমক আরিফুলের সঙ্গে গড়েন ৩৮ রানের জুটি। ব্যক্তিগত ৫৯ রানে ছক্কা হাঁকাতে গিয়ে নাহিদুলের তালুবন্দি হন তিনি। তবে ক্যাচটি নাহিদুলের নামের পাশে থাকলেও এর সম্পূর্ণ কৃতিত্বই ম্যাককালামের। লং অন থেকে মিড উইকেটের দিকে দৌড়ে এসে একাই ক্যাচটি ধরে ফেলেছিলেন ম্যাককালাম। তবে শেষ মুহূর্তে শরীরের নিয়ন্ত্রণ রাখতে না পেরে ছুড়ে দেন নাহিদুলের কাছে। আর তাতেই শেষ হয় মাহমুদউল্লাহর বীরোচিত ইনিংস।

মাহমুদউল্লাহর আউটের পর রুবেলের বলে এলবিডব্লিউর ফাঁদে পরে ফিরে আসেন আরিফুল হক (১৬)। বেশিক্ষণ থাকতে পারেননি গত টি-টুয়েন্টি বিশ্বকাপের বিস্ময় কার্লোস ব্রাথওয়েটও (১১)। ফলে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৮ রান করে দলটি। রংপুরের পক্ষে ৩৫ রানের খরচায় ৩টি উইকেট নিয়েছেন রুবেল। মালিঙ্গা ২টি উইকেট পান ২৭ রানের খরচায়। এছাড়া ১টি করে উইকেট পেয়েছেন মাশরাফি, গাজী ও থিসারা।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন