২০১৮ শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

  06-12-2017 09:59AM


পিএনএস ডেস্ক: পিয়ংইয়ং-এ শীতকালীন অলিম্পিক শুরুর যখন আর দুই মাস বাকি তখনই এলো ভয়াবহ ঘোষণা। রাশিয়ার সরকারী মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর অপরাধে ২০১৮ অলিম্পিকে দেশটিকে নিষিদ্ধ করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি।

২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগকে কেন্দ্র করে, ১৭ মাস ধরে চলা তদন্তের প্রতিবদেনে যে সব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার প্রেক্ষাপটেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এবং তার বোর্ড মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করে।

তবে, যেসমস্ত রুশ খেলোয়াড় নিজেদের ডোপিং মুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকসে অংশ নেয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে তাদেরকে 'অলিম্পিক এথলেট ফ্রম রাশিয়া'র ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেয়া হবে।

অলিম্পিকে নিষিদ্ধ করার এই ঘটনায় রাশিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কোনো কোনো রাজনীতিবিদ, অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন।

রাশিয়ার অলিম্পিক কমিটি বলছে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপিল করবে।

সামাজিক মাধ্যমে করা এক পোস্টে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল সেভাবেই রাশিয়া টিকে থাকবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন