বড় লাফ দিচ্ছে ভারতীয় ক্রিকেটারদের বেতন

  15-12-2017 03:46PM


পিএনএস ডেস্ক: আগামী সিজনে বিশাল অঙ্কের বেতন বাড়তে পারে ভারতীয় ক্রিকেটারদের। শীর্ষ স্তরের খেলোয়াড় থেকে শুরু করে স্থানীয় স্তরের - সবারই বেতন বিপুল বাড়ার সম্ভাবনা রয়েছে।

আগামী সিজনে ক্রিকেটারদের বেতন বাড়ানোর জন্য বর্তমান ১৮০ কোটির বাজেটকে ২০০ কোটি করার ব্যাপারে কাজ করছে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ)।

বৃহস্পতিবার টাইমস অফ ইন্ডিয়াকে একটি সূত্র জানিয়েছে, সিনিয়র ও জুনিয়র দলের জন্য কত টাকা বরাদ্দ করা হবে তা একপ্রকার ঠিক করে ফেলেছে সিওএ। এই প্রস্তাবকে অনুমোদনের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) জেনারেল বডির সামনে রাখা হবে। ক্রিকেটারদের বেতন বৃদ্ধির ব্যাপারে জোরালো সওয়াল করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী।

বর্তমান হিসেব অনুযায়ী ঠিক করা হয়েছে, বিসিসিআইয়ের বার্ষিক লভ্যাংশের ২৬% তিন ভাগে ভাগ করা হবে। আন্তর্জাতিক খেলোয়াড়দের জন্য ১৩%, স্থানীয় স্তরের ক্রিকেটারদের জন্য ১০.৬% এবং বাকিটা মহিলা ও জুনিয়রদের জন্য রাখা হবে। বিভিন্ন স্তরের ক্রিকেটারদের যে বেতনক্রম আছে তাতেও পরিবর্তন আসছে। যেমন বিরাট কোহলির মতো শীর্ষ স্তরের ক্রিকেটার যিনি ২০১৭ সালে ৪৬টি ম্যাচ খেলার জন্য ৫.৫১ কোটি টাকা পেয়েছেন। পরিবর্তিত বেতনক্রমে তিনি প্রতি বছর ১০ কোটিরও বেশি টাকা উপার্জন করবেন। তবে আইপিএল ও এনডোর্সমেন্ট থেকে আরও অনেক বেশি টাকা আয় হবে কোহলির।

একইরকমভাবে একজন রঞ্জি ট্রফির ক্রিকেটার বছরে যার উপার্জন প্রায় ১২-১৫ লাখ টাকা, তার বেতন বেড়ে হবে ৩০ লাখ টাকা। সিওএ-র ঘনিষ্ঠ একটি সূত্রের দাবি, ‘সিনিয়র ও জুনিয়র ক্রিকেটারদের বেতন নিঃসন্দেহে ১০০% বাড়ছে।’

সূত্র মারফত্ জানা গেছে, স্থানীয় স্তরের ক্রিকেটারদের বেতন বৃদ্ধির ব্যাপারে বিসিসিআই-এর কাছে আবেদন করেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

বিসিসিআই'কে দিন-রাতের টেস্ট আয়োজনের প্রস্তাব সৌরভের
টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করতে ভারতীয় বোর্ডকে অভিনব প্রস্তাব দিলেন সৌরভ গাঙ্গুলি। ইদানিং টেস্টে ম্যাচে সেভাবে মাঠ ভরছে না। তাই প্রাক্তন ভারত অধিনায়কের পরামর্শ দিন-রাতের টেস্টের দিকে ঝোঁকা উচিত বিসিসিআইয়ের।

সমর্থকদের কাছে টেস্ট ক্রিকেটের আকর্ষণ ক্রমশ কমছে। টিকিট বিক্রির টাকাও তেমন আসছে না। তাই দর্শকদের মাঠে টানতে বিসিসিআইকে এবার দিন-রাতের টেস্টের পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলি।

বোর্ড সূত্রে জানা গেছে, সৌরভ নাকি বোর্ডের এসজিএমে এই প্রস্তাব দিয়েছেন। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে সদ্য সমাপ্ত ভারত-শ্রীলঙ্কা টেস্ট থেকে তার সংস্থা সিএবি গেট মানি হিসেবে মাত্র বিয়াল্লিশ লাখ টাকা পেয়েছে। নাগপুর পেয়েছে উনপঞ্চাশ লাখ টাকা। তাই যত দ্রুত সম্ভব দিন রাতের টেস্টের দিকে ঝোকা উচিত বিসিসিআই-এর।

সৌরভ মনে করেন, গোলাপি বলে দলীপ ট্রফি সফল হয়েছে। ফলে সমস্যার কিছু নেই। বোর্ডের অন্য কর্তারা অবশ্য ভাবছেন শুধু দিন রাতের টেস্ট করলেই হবে না দর্শকদের বিনোদনের ব্যবস্থার কথাও ভাবতে হবে। সূত্র: জি নিউজ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন