ফুটবলকে বিদায় জানালেন কাকা

  

পিএনএস ডেস্ক: ব্রাজিলিয়ান কিংবদন্তি রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের সাবেক তারকা রিকার্ডো কাকা পেশাদার ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন। রবিবার রাতে বিদায়ের ঘোষণা দেন তিনি।

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী দলের সদস্য কাকা পেশাদার ক্যারিয়ারের শুরুটা করেন সাও পাওলোতে। নিজের ক্যারিয়ারের শেষ সময়টুকুতে তিনি খেলেন আমেরিকার মেজর সকার লিগের দল ওরল্যান্ডো সিটির হয়ে।

ওরল্যান্ডো সিটির হয়ে গত অক্টোবরে শেষ ম্যাচ খেলেন কাকা। সেটিই তার ক্যারিয়ারের শেষ হয়ে রইল। বিবিসি’র দাবি, ইতালিয়ান ক্লাব এসি মিলান সম্প্রতি কাকাকে ক্লাবের ডিরেক্টরের দায়িত্ব গ্রহণের প্রস্তাব দেয়।

ফুটবলের ইতিহাসে বিশ্বকাপ, ইউরোপিয়ান কাপ/উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং ব্যালন ডি’অরের ট্রেবল জেতা আটজন খেলোয়াড় রয়েছেন। কাকা তাদের মধ্যে একজন।

ব্রাজিল জাতীয় দলের হয়ে ৯২টি ম্যাচে অংশ নেন কাকা; করেন ২৯টি গোল। ২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জেতার পর ২০০৭ সালে এসি মিলানকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতান কাকা এবং একই বছর ব্যালন ডি’অর জয় করেন তিনি।

ক্যারিয়ারের স্বর্ণালি সময়টা এসি মিলানে কাটান কাকা। ২০০৩-২০০৯ সালে ক্লাবটির হয়ে খেলেন তিনি। ইতালিয়ান জায়ান্টদের হয়ে ২০০৪ সালে লিগ শিরোপা এবং ২০০৭ সালে ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতেন কাকা।

২০০৯ সালে তখনকার বিশ্বরেকর্ড ট্রান্সফার মূল্যে রিয়াল মাদ্রিদে যোগ দেন কাকা। ২০১১ সালে স্প্যানিশ ক্লাবটির হয়ে কোপা ডেল রে এবং পরের বছর লা লিগার শিরোপা জেতেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। রিয়ালে ফর্মের জন্য সংগ্রাম করায় ২০১৩ সালে এসি মিলানে ফেরেন কাকা। পরের বছেরে যোগ দেন ওরল্যান্ডো সিটিতে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech