সৌম্য-মুশফিকের ব্যাটে বাংলাদেশের রান পাহাড়

  15-02-2018 07:14PM

পিএনএস ডেস্ক : শুরুটা করে দিয়েছিলেন সৌম্য সরকার, আর শেষটা রাঙিয়ে দিলেন মুশফিকুর রহিম। দুজনের হাফ সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯৩ রান তুলছে বাংলাদেশ। সৌম্য ৩২ বলে ৫১ এবং মুশফিক ৪৪ বলে অপরাজিত ৬৬ রান করেছেন। ঘরের মাঠে জয়ের জন্য এই রান যথেস্ট বললে বেশি বলা হবে না। তবে বোলিং আক্রমণটাও তেমনই হতে হবে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ঝড়ো সূচনা এনে দেন বিধ্বংসী সৌম্য সরকার। অভিষিক্ত জাকির হোসেনের সঙ্গে ৪ ওভারে ৪৯ রানের উদ্বোধনী জুটি উপহার দেন তিনি। গুনাথিলাকার বলে জাকির (১০) বোল্ড হয়ে গেলে ভাঙে এই জুটি। সৌম্যর সঙ্গী হন মুশফিক। ৩০ বলে ৬ চার ১ ছক্কায় ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন সৌম্য। অবশ্য ৫১ রানেই জীবন মেন্ডিসের বলে বোল্ড হয়ে যান তিনি। এটাই টি-টোয়ন্টিতে সৌম্যর ক্যারিয়ার সেরা ইনিংস।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকটা ভালো হলো না অল-রাউন্ডার আফিস হোসেন ধ্রুবর। সৌম্য আউট হওয়ার এক বল পরেই ডিকাভেলার গ্লাভসবন্দি হয়ে ফিরলেন তিনি। অভিষেক ম্যাচে 'গোল্ডেন ডাক।' তিন বলে দুই উইকেট হারানোর পর মুশফিকের সঙ্গী হন তার ভায়রা ভাই এবং অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। দুজনেই হাত খুলে খেলতে থাকেন। ৩৭ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন মুশফিক। দুজনের ৭৩ রানের দুর্দান্ত জুটি ভাঙে উদানার বলে অধিনায়ক মাহমুদ উল্লাহ ক্যাচ দিলে। আউট হওয়ার আগে ৩১ বলে ২ চার ২ ছক্কায় ৪৩ রানের দারুণ এক ইনিংস খেলেন রিয়াদ।

সাব্বির রহমান যথারীতি ব্যর্থ। ২ বলে ১ রান করে শেষ ওভারের তৃতীয় বলে পেরেরার বলে বোল্ড হয়ে যান। মুশি অপরাজিত থাকেন ৬৬ রানে। ৪৪ বলের ইনিংসে তিনি হাঁকিয়েছেন ৭টি চার এবং ১টি ছক্কা। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন জীবন মেন্ডিস।

শ্রীলঙ্কার কাছে টানা দুই সিরিজ হারের পর তারুণ্যে ভরপুর একাদশ নিয়ে আজ মাঠে নেমেছে বাংলাদেশ। অভিষেক হয়েছে চার ক্রিকেটারের। তারা হলেন অফ স্পিনিং অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব, উইকেটকিপার-ব্যাটসম্যান জাকির হাসান, বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম এবং অল-রাউন্ডার আরিফুল হক। চারজনই বয়সভিত্তিক দল এবং বিপিএলে নজরকাড়া পারফর্মেন্স দেখিয়েছেন।

চোটের কারণে একাদশে থাকতে পারেননি দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তবে চোট থাকলেও একাদশে আছেন মুশফিকুর রহিম। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানও চোটের কারণে দলের বাইরে। তার জায়গায় দলকে নেতৃত্ব দিচ্ছেন মাহমুদ উল্লাহ রিয়াদ। তিনি বাংলাদেশের ৬ষ্ঠ টি-টোয়েন্টি অধিনায়ক।

বাংলাদেশ দল: সৌম্য সরকার, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সাইফউদ্দিন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, জাকির হোসেন, আফিফ হোসেন, নাজমুল হক অপু, আরিফুল হক।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন