বঙ্গবন্ধু স্টেডিয়াম আর ঢালাও হোম ভেন্যু নয়

  19-02-2018 12:09AM



পিএনএস ডেস্ক: এক স্টেডিয়াম সব ক্লাবের হোম ভেন্যু- বিশ্বের কোথাও কী এমন আছে? উত্তর, আছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। সদ্য সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১২ ক্লাবেরই ভেন্যু ছিল দেশের ফুটবলের প্রধান এ ভেন্যুটি। লিগের ১৩২ টি ম্যাচের সবগুলোই হয়েছে এখানে। হয়েছে ফেডারেশন কাপ আর স্বাধীনতা কাপেরও সব খেলা।

ঘরোয়া শীর্ষ পর্যায়ের, আন্তর্জাতিক ও অন্যান্য মিলিয়ে ২ শতাধিক ম্যাচ এবার বুকে ধারণ করেছে এ স্টেডিয়াম। বঙ্গবন্ধু স্টেডিয়ামের জন্য স্বস্তির খবর- আগামী মৌসুমে তার উপর এতটা ঝড় বইবে না। বাংলাদেশ প্রিমিয়ার লিগ আবার ঢাকার বাইরে যাচ্ছে। এএফসির নির্দেশনা মেনে ক্লাবগুলোকে ঢাকার বাইরে খেলানোর তৎপরতা শুরু করেছে বাফুফে। বঙ্গবন্ধু স্টেডিয়ামসহ ৫/৬ টি ভেন্যুতে হতে পারে একাদশ বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ যেভাবে চলছে তাতে খুশি নয় এশিয়ান ফুটবল কনফেডাশেন (এএফসি)। তারা দেশের শীর্ষ লিগকে ঢাকার বাইরেও ছড়িয়ে দিতে বলেছে অনেকটা নির্দেশ আকারে। এএফসির এমন মনোভাব ক্লাবগুলোও জেনে গেছে। যে কারণে অনেক ক্লাব নিজেদের থেকে ঢাকার বাইরে হোম ভেন্যু করতে উদ্যোগী হয়েছে।

প্রিমিয়ার লিগ চালুর পর রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও কমলাপুর স্টেডিয়াম ছাড়াও খেলা হয়েছে খুলনা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, ময়মনসিংহ, টাঙ্গাইল, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী ও ফেনীতে। কিন্তু এ ভেন্যুগুলো ধরে রাখতে পারেনি বাফুফে। সবারই নজর থাকে বঙ্গবন্ধু স্টেডিয়াম। আসছে মৌসুমে সে সুযোগ থাকছে না ক্লাবগুলোর। চাইলেই সব ক্লাব বঙ্গবন্ধু স্টেডিয়ামকে হোম ভেন্যু বানাতে পারবে না।

এএফসি প্রথমে বাফুফেকে নির্দেশনা দিয়েছিল একটি স্টেডিয়ামকে সর্বোচ্চ ২ টা ক্লাব হোম ভেন্যু বানাতে পারবে। তবে ঢাকা সফররত এএফসি প্রতিনিধিরা এখানে একটু ছাড়ই দিয়েছে বাফুফেকে। রোববার বাফুফের সঙ্গে সভায় তারা বলেছে, একটি স্টেডিয়াম সর্বোচ্চ তিন/চারটি ক্লাব ভেন্যু করলে ভালো হয়। বাফুফেও হয়তো সেভাবে শীর্ষ এ স্টেডিয়ামকে ৩ বা ৪ ক্লাবকে হোম ভেন্যু হিসেবে দেবে।

বাফুফে থেকে অভিযোগ করা হয়- ক্লাবগুলো ঢাকার বাইরে খেলতে চায় না। আবার ক্লাবগুলোর বক্তব্য তারা তো বাইরে খেলেছে, খেলতেও চায়। বাফুফেরই নির্দিষ্ট কোনো বিধান নেই-উল্টো অভিযোগ ক্লাবগুলোর। অভিযোগ পাল্টা অভিযোগের মধ্যেই কয়েকটি ক্লাব হোম ভেন্যু হিসেবে ঢাকার বাইরের ভেন্যু নিতে আগ্রহ প্রকাশ করেছে।

প্রিমিয়ার লিগের ঢাকার বাইরের পুরোনো দল চট্টগ্রাম আবাহনীর ভেন্যু থাকবে চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম। সাইফ স্পোর্টিং ক্লাবের আগ্রহ যশোরে তাদের হোম ভেন্যু করার। প্রিমিয়ার লিগে নবাগত বসুন্ধরা কিংস তাদের হোম ভেন্যু করতে আগ্রহী রংপুরে। গোপালগঞ্জে চোখ শেখ রাসেল ক্রীড়া চক্র ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। গোপালগঞ্জ আগেও ছিল মুক্তিযোদ্ধার। রাসেল এ ভেন্যু না পেলে দ্বিতীয় পছন্দ ঠিক করেছে সিলেট। আবার মুক্তিযোদ্ধাও তাদের দ্বিতীয় পছন্দ হিসেবে ধরে রেখেছে ময়মনসিংহকে।

ব্রাদার্স ইউনিয়ন বরাবরই কমলপুর স্টেডিয়ামকে হোম ভেন্যু চায়। এবারও তাদের পছন্দ এ স্টেডিয়াম। বাকি ক্লাবগুলো এখনো ভেন্যু নিয়ে চিন্তাভাবনা শুরু করেনি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন