চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ঝড়ের আভাস

  22-04-2018 12:14PM

পিএনএস ডেস্ক: কলকাতায় আসন্ন আইসিসি বৈঠক ঘিরে ফের উত্তপ্ত হয়ে উঠতে পারে ক্রিকেটের নিয়ামক সংস্থার সঙ্গে ভারতীয় বোর্ডের সম্পর্ক। নানা বিষয় নিয়ে বেশ কিছু সময় ধরেই দু’পক্ষে খটাখটি চলছিল। এ বার কলকাতার বৈঠকে তা আরও চরম আকার ধারণ করতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফিকে নিয়ে।

পূর্ব প্রতিশ্রুতি মতো ২০২১ সালে অনুষ্ঠেয় পরবর্তী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা ছিল ভারতে। অথচ, আইসিসি হঠাৎই প্রস্তাব দিয়েছে এই প্রতিযোগিতাকে পঞ্চাশ ওভার থেকে কুড়ি ওভারের অর্থাৎ, টি-টোয়েন্টি করে দেওয়া হোক। একই সঙ্গে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপও আইসিসি তুলে দিতে চাইছে।

নিয়ামক সংস্থার এমন প্রস্তাব নিয়ে তুলকালাম শুরু হয়েছে। আজ, রবিবার বিভিন্ন দেশের শীর্ষ কর্তারা কলকাতায় আসছেন আইসিসি বৈঠকের জন্য। ২২ থেকে ২৬ এপ্রিল, বেশ দীর্ঘ বৈঠকের সূচি রয়েছে। সব চেয়ে উল্লেখযোগ্য হচ্ছে, পাকিস্তান থেকে বোর্ডের শীর্ষ কর্তারা আসছেন। তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা করে ভিসার আয়োজন করা হয়েছে। পাক বোর্ডের চেয়ারম্যান নাজম শেট্টির আসার কথা রবিবারেই। বৈঠকে ২০১৯ বিশ্বকাপের সূচি সংক্রান্ত গুরুত্বপূর্ণ
আলোচনাও হবে।

কিন্তু আলোচনার কেন্দ্রে উঠে আসছে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে বিবাদ। ভারতীয় বোর্ডের বক্তব্য, যে আইসিসি বৈঠকে এই প্রতিযোগিতা নিয়ে সিদ্ধান্ত হয়েছিল, তাতে এক বারের জন্যও বলা হয়নি এটাকে ৫০ ওভারের থেকে টি-টোয়েন্টি করে দেওয়া হবে। এক বোর্ড কর্তা বললেন, ‘‘আইসিসি যা খুশি তাই শুরু করে দিয়েছে। আমরা টুর্নামেন্টটা করতে চেয়েছিলাম পঞ্চাশ ওভারের হবে বলে। এখন টি-টোয়েন্টি করে দিলেই আমরা মেনে নেব কেন?’’

ভারতীয় বোর্ডের কর্তারা উত্তেজিত ভাবে আরও বলছেন যে, চ্যাম্পিয়ন্স ট্রফির মতো লাভজনক এবং জনপ্রিয় একটি প্রতিযোগিতা চালুই করেছিল ভারত। কর্তারা বলছেন, ‘‘জগমোহন ডালমিয়া যখন আইসিসি প্রধান হন, তখন কোষাগারে কোনও অর্থই ছিল না। আইসিসি-তে অর্থ আনার জন্য উনি মিনি বিশ্বকাপ নামে এই প্রতিযোগিতা চালু করেছিলেন। পরবর্তী কালে নাম পাল্টে চ্যাম্পিয়ন্স ট্রফি করা হয়। আইসিসি ইতিহাসটাকে মনে রেখে কৃতজ্ঞতা প্রকাশ করতেও ভুলে গিয়েছে।’’

ভারতীয় বোর্ড কর্তারা ভেবেছিলেন, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ইডেনে করে ডালমিয়ার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন। যেহেতু প্রয়াত বোর্ড এবং আইসিসি প্রধানই এই প্রতিযোগিতা চালু করেছিলেন। বাংলাদেশে বসেছিল প্রথম মিনি বিশ্বকাপের আসর। কিন্তু ডালমিয়াকে শ্রদ্ধা জানানোর সুযোগও এখন ভারতীয় বোর্ড পাবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। দু’তরফেই বরফ গলার লক্ষণ দেখা যাচ্ছে না। আইসিসি বলে যাচ্ছে, চ্যাম্পিয়ন্স ট্রফিকে ২০ ওভারের করে দাও। ভারতীয় বোর্ডও অনড়, আগের মতো ৫০ ওভারেরই করতে হবে।

বাইরে থেকে দেখে অনেকে বিস্মিত হতে পারেন যে, আইসিসি প্রধান এখন ভারতের শশাঙ্ক মনোহর। তার পরেও ভারতীয় বোর্ডের সঙ্গে কেন এমন সম্পর্কের অবনতি? এর কারণ, অধিকাংশ বোর্ড কর্তার সঙ্গেই মনোহরের সম্পর্ক খারাপ। তিনি যে ভাবে মাঝপথে বোর্ড ছেড়ে আইসিসি-তে চলে গিয়েছেন, তা নিয়ে অনেকে ক্ষুব্ধ। আইসিসি-তে গিয়েও মনোহর ভারত বিরোধী অনেক সিদ্ধান্ত বলবৎ করেছেন বলে অভিযোগ। যেমন, ভারতীয় বোর্ডের প্রাপ্য টাকা কমিয়ে দিয়েছেন। পাকিস্তান বোর্ডকে প্রচ্ছন্ন মদত জুগিয়েছেন ভারতের বিরুদ্ধে আর্থিক ক্ষতিপূরণ দাবি করার ব্যাপারে। আয়করের কথা তুলে ভারত থেকে বিশ্বমানের প্রতিযোগিতা তুলে নেওয়ার হুমকি দিয়েছেন। ভারতীয় বোর্ডের কেউ কেউ তাই মনোহরকে সরিয়ে নতুন আইসিসি চেয়ারম্যান আনার দাবি তুললেও অবাক হওয়ার থাকবে না।

সব মিলিয়ে ভারত থেকে প্রথম আইসিসি প্রধান হওয়া ডালমিয়ার শহরে হওয়া বৈঠকে শনিবার সন্ধের মতোই ঝড়-বৃষ্টির পূর্বাভাস থাকছে। ডালমিয়ার চালু করা প্রতিযোগিতার ভাগ্য কী দাঁড়ায়, সেটাও দেখার।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন