বিশ্বকাপ উদ্বোধনীতে রাশিয়ার এতিহ্য প্রদর্শন

  14-06-2018 08:12PM

পিএনএস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে চোখগুলো লুঝিনিকির দিকে তাকিয়ে আছে। রাশিয়া-সৌদির চোখ থাকতে পারে উদ্বোধনী ম্যাচের দিকে। কিন্তু বিশ্ব তাকিয়ে আছে উদ্বোধনী অনুষ্ঠান দেখার জন্য। রাশিয়া এবার বিশ্বকাপ উদ্বোধনীতে 'ওয়াকা ওয়াকার' মতো কিছু দর্শকদের উপহার দিচ্ছে না। তবে এতিহ্যবাহী রাশিয়ান সংস্কৃতির মিশেলে নতুন কিছু দেওয়ার চেষ্টা স্বাগতিকদের।

উদ্বোধনী অনুষ্ঠান এবং ম্যাচ অনুষ্ঠিত হবে রাশিয়ার লুঝিনিকি স্টেডিয়ামে। আবার এই স্টেডিয়ামেই হবে বিশ্বকাপের ফাইনাল। তবে উদ্বোধনী অনুষ্ঠানের পারফর্ম করার জন্য রাশিয়ার সঙ্গে শীতল সম্পর্কের যুক্তরাষ্ট্র এবং ইংল্যান্ডের নাম বেশ জড়িয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে আছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা, প্রযোজক, র‌্যাপার এবং রম্য অভিনেতা হিবেবে নাম কামানো উইল স্মিথ।

ওদিকে রাশিয়াকে নিয়ে এর আগে একটি গান করায় বেশ সমালোচিত হয়েছিলেন ইংল্যান্ডের শিল্পী রব উইলিয়াম। এবার তারই গানে মোহিত হবে লুঝিনিকির এপার-ওপার। সঙ্গে লুঝিনিকির ৮০ হাজার দর্শকদের মাতাতে আছেন ৫০০ নৃত্যশিল্পী এবং ব্যায়ামবিদ। তারা রাশিয়ার বিভিন্ন এতিহ্যবাহী নাচ এবং শারীরিক কসরত দেখাবেন বিশ্বের দর্শকদের।

পপ সিঙ্গার ইরা স্ত্রেফি এবং নিকি জ্যাম দর্শকদের অতিরিক্ত পাওয়া। বিশ্বকাপের 'লিভ ইট আপ' গানটিতে দর্শকদের সামনে গলা মেলাবেন তারা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। থাকবেন ফিফা সভাপতি।

ব্রাজিলের বিশ্বকাপ জয়ী সাবেক তারকা রোনলদো থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে। এছাড়া বিভিন্ন দেশের ফুটবল ফেডারেশনের কর্তা ব্যক্তিরা উপস্থিত থাকবেন অনুষ্ঠান দেখতে।

ফিফা বিশ্বকাপ-২০১৮ এর উদ্বোধনী অনু্ষ্ঠান হবে মাত্র ৩০ মিনিট। এরপর মাঠে নামবে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরব। রাশিয়ায় বিশ্বকাপের মতো আয়োজন।

মাত্র ৩০ মিনিটের অনুষ্ঠানে কি মন ভরবে দর্শকদের। আর তাই মস্কোর রেড স্কয়ারে থাকছে আরেকটি অনুষ্ঠান। উদ্বোধনী ম্যাচ হবে বাংলাদেশ সময় রাত ৯ টায়। তার ৩০ মিনিট আগে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন