২-০ গোলে নাইজেরিয়াকে হারালো ক্রোয়েশিয়া

  17-06-2018 03:22AM

পিএনএস ডেস্ক :২০১৪ বিশ্বকাপ যেখানে শেষ হয়েছিল, সেখানেই শুরু করল নাইজেরিয়া! ব্রাজিল বিশ্বকাপযাত্রা থেমেছিল নিজেদের জালে ইওবোর বল জড়ানো দিয়ে। রাশিয়া বিশ্বকাপ শুরু হলো ওগেনেকারো এতেবোর অমন এক কীর্তি দিয়ে। আত্মঘাতী গোল দিয়ে বিশ্বকাপ শুরু করা নাইজেরিয়া ভাগ্যকে সঙ্গী পেল না পুরো ম্যাচেই। নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে আর্জেন্টিনার গ্রুপের শীর্ষে উঠে গেলেন মদরিচ-রাকিতিচরা।

২০১৪ বিশ্বকাপের কথা অবশ্য ক্রোয়েশিয়াও মনে করিয়ে দিয়েছে। আজ ম্যাচের প্রথমার্ধে দুই দল মিলে একবার গোলমুখে কোনো বল পাঠাতে পারেনি। বিশ্বকাপের কোনো ম্যাচে প্রথম ৪৫ মিনিটে দুই দলেরই গোলে শট নিতে না পারার এমন ঘটনা সর্বশেষ দেখা গেছে ২০১৪ সালে। গোলরক্ষকদের জন্য আরামদায়ক এমন এক ম্যাচ সেবার মেক্সিকোর বিপক্ষে খেলেছিল ক্রোয়েশিয়া।

গোলে কোনো শট না নিয়েও অবশ্য ক্রোয়েশিয়া ৩২ মিনিটে এগিয়ে গেল। কর্নার থেকে উড়ে আসা বলে ডাইভিং হেড নিয়েছিলেন মারিও মানজুকিচ। সে বল নির্দ্বিধায় পোস্টের বাইরে যেত। কিন্তু যাওয়ার পথে এতেবোর পা সামনে পেয়ে খানিকটা ছোঁয়া খুঁজে নিল সে বল। দিক বদলে বল জালে। ৭১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেছেন লুকা মদরিচ। ওই মানজুকিচকেই ডি-বক্সে ফেলে দিয়েছিলেন উইলিয়াম একং। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিয়েছেন ক্রোয়াট অধিনায়ক।

দ্বিতীয়ার্ধে যদিও নাইজেরিয়াই ভালো খেলেছে। পেনাল্টি ছাড়া আর কখনো পোস্টে বল রাখতে পারেনি ক্রোয়েশিয়া। উল্টো দিকে নাইজেরিয়া গতিময় ফুটবলে বারবার আক্রমণে উঠেছে। কিন্তু ডি-বক্সের ভেতর ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিতে পারার ক্ষমতার অভাবেই গোল পায়নি আফ্রিকার দেশটি। ভিক্টর মোজেস ডান প্রান্ত দিয়ে বারবার বল নিয়ে ঢুকে পড়লেও সঠিক সময়ে পাস দিতে পারছিলেন না। আর পাস দিলেও সেটা কাজে লাগাতে পারেননি ইগালো, আইওবি কিংবা ইহিয়ানাচোরা।

নাইজেরিয়ান ফরোয়ার্ডদের এমন ব্যর্থতার সুযোগে জয় নিয়ে বিশ্বকাপ শুরু করল ক্রোয়েশিয়া। মৃত্যুকূপ বলে পরিচিত পাওয়া গ্রুপ ডিতে প্রথম ম্যাচে আর্জেন্টিনা ও আইসল্যান্ড ড্র করেছে। সেখানে এমন এক জয়ে অনেকটাই এগিয়ে গেল ক্রোয়েশিয়া। আর প্রথম ম্যাচটা হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার আশঙ্কায় পরে গেছে নাইজেরিয়া।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন