যে ৬ দল প্রথম রাউন্ড থেকে বাদ

  

পিএনএস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে আজ শনিবার (২৩ জুন) দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বেলজিয়াম-তিউনিসিয়া। এ খেলায় তিউনিসিয়াকে গোলবন্যায় ভাসিয়েছে বেলজিয়াম। ‘জি’ গ্রুপের ম্যাচে তিউনিসিয়াকে ৫-২ গোলে জয় পেয়েছে এডেন হ্যাজার্ডের দল। আর এই ম্যাচ হেরে প্রথম রাউন্ড থেকে বাদ পড়লো তিউনিসিয়া। ইতোমধ্যে এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে পাঁচটি দল।

মরক্কো: ১৯৯৮-এ গ্রুপ স্টেজেই ছিটকে যায় আফ্রিকার এই দেশটি। এবারের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করলেও প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে আত্মঘাতী গোল তাদের এগিয়ে যাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়ায়। পর্তুগালের বিরুদ্ধে দুর্দান্ত খেলে প্রশংসা কুড়িয়েছে। বিশ্বকাপের প্রথম পর্বেই পর পর দুটো ম্যাচে হারের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে দেশটি।

সৌদি আরব: ১২ বছর পর বিশ্বকাপে খেলতে নেমেছিল মধ্য এশিয়ার এই দেশটি। রাশিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল সৌদি। উরুগুয়ের বিরুদ্ধে জ্বলে উঠলেও শেষ রক্ষা হয়নি। হেরে বিদায় নিয়েছে দেশটি।

মিশর: ১৯৯৪-এর পর ২০১৮। মহম্মদ সালাহ-র উপর অনেক প্রত্যাশা ছিল এ বার। এবারের বিশ্বকাপে আন্ডারডগ হিসাবে নেমেছিল দেশটি। কিন্তু উরুগুয়ে ও রাশিয়ার বিরুদ্ধে হেরে ছিটকে গিয়েছে দেশটি।

পেরু: ১৯৮২ সালের পর এবারের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ আমেরিকার এক চিলতে দেশটি। সে বছর গ্রুপ পর্যায় থেকে ছিটকে যায় দেশটি। রাশিয়ার বিশ্বকাপেও নিজেদের মেলে ধরতে পারেনি পেরু। পর পর দুটো ম্যাচে হারায় বিদায়ঘণ্টা বেজে গিয়েছে তাদের।

কোস্টারিকা: দল হিসাবে খুব একটা খারাপ না হলেও, এবারের বিশ্বকাপে শুরুটা মোটেই ভাল করেনি লাতিন আমেরিকার এই দলটি। সার্বিয়ার বিরুদ্ধে জিততে পারেনি তারা। ব্রাজিলের বিরুদ্ধে জ্বলে উঠলেও খুব একটা সুবিধা করতে পারেনি। পর পর দুটো ম্যাচে হেরে বিদায় নিশ্চিত করে ফেলেছে দেশটি।

তিউনিসিয়া: আজকের হারের মাধ্যমে তিউনিসিয়ার বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেল। এর আগে তারা ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল। আগামী ২৮ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে পানামার মুখোমুখি হবে তিউনিসিয়া।

গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টে ইতোমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স ও ক্রোয়েশিয়া। আর ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু, কোস্টারিকা ও তিউনিসিয়ার। আগামী ২৮ জুন শেষ হবে গ্রুপ পর্বের খেলা। ৩০ জুন শুরু হবে নকআউট পর্ব। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech