পার্টনার নিয়ে যা বললেন তামিম

  16-08-2018 07:57PM

পিএনএস ডেস্ক : এশিয়া কাপের প্রস্তুতি শুরু করে দিয়েছেন তামিম। ওপেনিং জুটিতে তাঁর যোগ্য সঙ্গী পাওয়া নিয়ে যে আলোচনাটা হচ্ছে, তামিম মোটেও হতাশ নন। তাঁর প্রত্যাশা, যথেষ্ট সুযোগ পেলে তরুণ ওপেনাররাও ভালো করবেন। আর তাতে বাংলাদেশের ওপেনিং জুটি নিয়ে উদ্বেগ থাকবে না

ক্যারিবীয় সফরের পাওয়া সাফল্যের রেশ কাটতেও একটু সময় লাগে। সামনে ঈদ, ক্রিকেটীয় ব্যস্ততাও নেই, তামিম ইকবাল চাইলে ছুটিটা তারিয়ে তারিয়ে উপভোগ করতে পারতেন। কিসের কী! ছুটির মধ্যেই বাঁহাতি ওপেনার নেমে পড়লেন ব্যাট নিয়ে। এশিয়া কাপ সামনে রেখে বাংলাদেশ দলের প্রস্তুতি শুরু হবে ২৭ আগস্ট। তামিম সেটি শুরু করে দিলেন আজই।

ক্ষুধা, একেই বলে সাফল্যের ক্ষুধা! উইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত খেলা তামিমকে ভালো করতে হবে এশিয়া কাপেও। এই টুর্নামেন্টেও বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল তামিমই। ১৪ ম্যাচে (ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণ দুটি মিলিয়ে) ৬ ফিফটিতে ৫৩৭ রান করে সবার ওপরে আছেন তিনি। ২০১২ এশিয়া কাপে ফিফটি করেছিলেন পরপর তিন ম্যাচে। ফাইনালে পাকিস্তানের বিপক্ষে চতুর্থ ফিফটি করে পরপর চারটি আঙুল দেখিয়ে উদ্‌যাপন করেছিলেন তামিম। এশিয়া কাপে তামিমের সেই বিখ্যাত উদ্‌যাপন বাংলাদেশ ক্রিকেটের একটি প্রতীকে রূপ নেওয়া ছবিও বটে।

এবার ব্যক্তিগত নয়, তামিম আজ সংবাদমাধ্যমকে বলতে চাইলেন শুধু দলীয় লক্ষ্যের কথা, ‘প্রথম দুই ম্যাচ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আগে দ্বিতীয় পর্ব নিশ্চিত করতে হবে। আমাদের প্রস্তুতিটা সে জন্যই। আমরা যদি এখন ফাইনাল কিংবা চ্যাম্পিয়ন হওয়ার চিন্তা করি, সেটা বুদ্ধিমানের কাজ হবে না। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য আমাদের প্রথম দুই ম্যাচ জিততে হবে। প্রথম দুই প্রতিপক্ষ নিয়েই আমাদের ভালো পরিকল্পনা করতে হবে।’

শুধু প্রতিপক্ষ নয়, ভাবতে হবে ওপেনিং জুটি নিয়েও। উদ্বোধনী জুটিতে তামিমের একজন যোগ্য সঙ্গী যে এখনো পাওয়া গেল না। তামিম অবশ্য এটা নিয়ে হতাশ নন। যোগ্য ওপেনিং পার্টনার পেয়ে যাবেন বলে আশাবাদী তামিম, ‘হয়তো তারা সেভাবে ভালো করতে পারছে না। আমি দলে থেকে যা জানি, যারাই দলে এই পজিশনে ব্যাটিং করতে নেমেছে, সবাই ভীষণ চেষ্টা করে। যতটুকু নিজেদের উন্নতি করা দরকার, সেটা তারা করছে। হয়তো প্রত্যাশামতো ফল পাচ্ছি না। কারও সামর্থ্য নিয়ে সন্দেহ নেই। আমার সঙ্গে যে ওপেনিংয়ে নেমেছে তারা সবাই যোগ্য, বাংলাদেশকে অন্তত ১০ বছর সেবা দেওয়ার সামর্থ্য তাদের আছে।

আরও কিছু ম্যাচ তাদের দরকার, ভালো একটি ইনিংস খেলতে পারলেই ওরা থিতু হয়ে যাবে।’

তামিমের চাওয়া, টিম ম্যানেজমেন্ট যে তরুণ ওপেনারদের নিয়ে ভাবছে, তাঁদের যেন সময় দেওয়া হয়। বাঁহাতি ওপেনারের প্রত্যাশা, যথেষ্ট সুযোগ পেলে তরুণ ওপেনাররা দ্যুতি ছড়াতে পারবেন। তামিমের চাওয়া পূরণ হলে তিনি শুধু ভালো সঙ্গীই পাবেন না, ওপেনিং জুটি নিয়ে বাংলাদেশের চিন্তাটাও দূর হবে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন