বিকেলে শক্তিশালী পাকিস্তানের মুখোমুখি হচ্ছে হংকং

  

পিএনএস ডেস্ক :এশিয়া কাপের দ্বিতীয় দিনে শক্তিশালী পাকিস্তানের মুখোমুখি হবে বাছাই খেলে সুযোগ পাওয়া হংকং। রোববার (১৬ সেপ্টেম্বর) দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, মাছরাঙা ও গাজী টিভি।

চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকে সরফরাজ আহমেদের নেতৃত্বে দারুণ ক্রিকেট খেলছে পাকিস্তান। নিজেদের দ্বিতীয় হোম ভেন্যু আরব আমিরাতে দলটির রেকর্ড বেশ সমৃদ্ধ। রঙিন পোশাকে দুর্দান্ত সব খেলোয়ড় নিয়ে এবারের আসরের শিরোপার অন্যতম দাবিদার পাকিস্তান। অন্যদিকে বাছাইপর্বের ফাইনালে আয়োজক আমিরাতকে হারিয়ে সুযোগ করে নেয়া হংকং এশিয়ান পরাশক্তিদের সঙ্গে খেলতে পেরে রোমাঞ্চিত।

হংকংয়ের তারকা পেসার আইজাজ খান জানিয়েছেন, হারানোর কিছু নেই, অঘটন ঘটাতে চায় তার দল। প্রমাণ করতে চায় ভবিষ্যতের জন্য উঠে আসছে হংকং। দুর্ধর্ষ পাকিদের বিপক্ষে দলটি কেমন করে সময়ই তার উত্তর মিলবে।

ষষ্ঠ দল হিসেবে এশিয়া কাপে জায়গা করে নেয় হংকং। বাছাইপর্বের ফাইনালে এবারের আসরের স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ২ উইকেটে হারিয়ে এই সুযোগ পায় তারা।

বাছাইপর্বের ফাইনালে পাঁচ উইকেট নেয়া হংকংয়ের পেসার আইজাজ খান এশিয়া কাপে খেলা নিয়ে বলেছেন, ‘এটা দারুণ অনুভূতির ব্যাপার। দলের সবাই অনেক খুশি। এশিয়া কাপে খেলতে গত দুই সপ্তাহে আমরা সত্যিই খুব ভাল করেছি। ভারত ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচ নিয়ে আমরা খুবই রোমাঞ্চিত। তারা বড় দল। কিন্তু আমরা এখানে প্রতিযোগিতা করতে এসেছি, আমরাও তাই রোমাঞ্চিত।

তিনি আরও যোগ করেন, সবাই সত্যি রোমাঞ্চিত, সেই সঙ্গে মনোযোগীও। আমরা জানি, আমরা বড় বড় দলের বিপক্ষে খেলতে যাচ্ছি। আমাদের পরিকল্পনা মাঠে যাওয়া এবং খেলাটা উপভোগ করা। এটা ক্রিকেট, আমরা এখানে প্রতিযোগিতা করতে এসেছি। আশাকরি আমরা ভাল করব এবং অঘটন ঘটতে পারে।

পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, দুবাইয়ে রাতে খুব বেশি গরম পড়ে। কাজেই প্রতিটি দলই চাইবে আগে ব্যাট করতে। আমরা ব্যাটসম্যানরা যদি স্কোর বোর্ডে তিন শতাধিক রান সংগ্রহ করে দিতে পারি তাহলে বোলারদের জন্য সহজ হবে।

তিনি আরও বলেন, এশিয়া কাপের শুরুটা ভাল হলে দলের আত্মবিশ্বাস চাঙ্গা হবে। আমরা হংকংকে মোটেও হাল্কাভাবে নিচ্ছি না।

হংকংয়ের ওয়ানডে স্ট্যাটাস না থাকায় ভারত ও পাকিস্তানের বিপক্ষে তাদের ম্যাচ দুইটি আদৌ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের স্বীকৃতি পাবে কি না তা নিয়ে ওঠে প্রশ্ন। কেননা আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিয়ম অনুযায়ী কোন দেশের ওয়ানডে মর্যাদা না থাকলে তাদের অংশ নেয়া কোন ম্যাচকে আনুষ্ঠানিক ওয়ানডে হিসেবে গণ্য করা হয় না। ওই অবস্থায় এশিয়া কাপে ভারত ও পাকিস্তানের বিপক্ষে হংকংয়ের ম্যাচ দুটিকে ওয়ানডে মর্যাদা দেয়ার জন্য আইসিসির কাছে অনুরোধ জানায় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

অনুরোধে সাড়া দিয়ে হংকংয়ের বিপক্ষে ভারত ও পাকিস্তানের দুটি ম্যাচকেই ওয়ানডে স্বীকৃতি দিতে সম্মত হয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। প্রেস বিজ্ঞপ্তিতে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন সেটি এরই মধ্যে জানিয়েও দিয়েছেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech