জয়সুরিয়ার বিরুদ্ধে আইসিসির বিধিভঙ্গের অভিযোগ

  

পিএনএস ডেস্ক : শ্রীলংকার সাবেক ওপেনার সনাথ জয়সুরিয়ার বিরুদ্ধে আইসিসির দুর্নীতীবিরোধী নিয়ম ভাঙার অভিযোগ এনেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাকে ক্রিকেটের দুর্নীতি নিয়ে অনুসন্ধানের ক্ষেত্রে তিনি অসহযোগিতা করেছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। দুর্নীতি দমন ইউনিটের (এসিইউ) ২.৪.৬ ও ২.৪.৭ ধারায় অভিযুক্ত হয়েছেন তিনি।

আইসিসি অবশ্য সাবেক এই ব্যাটসম্যানকে কি ধরণের অসহযোগিতার জন্য দোষী করেছে তার উল্লেখ করেনি। কিন্তু তিনি আইসিসির দুর্নীতিবিরোধী অনুসন্ধানে নিজেকে সম্পৃক্ত করতে অস্বীকার করেছেন। কিংবা সহযোগীতা করতে দেরি করা অথবা গুরুত্বপূর্ণ কোন তথ্য দিতে রাজী না হওয়া বা কোন তথ্য নষ্ট করে ফেলেছেন এমন অভিযোগ আনা হয়েছে। যেগুলো দুর্নীতিবিরোধী অনুসন্ধানের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছে আইসিসির দুর্নীতি দমন ইউনিট।

জয়সুরিয়া শ্রীলংকার ক্রিকেট বোর্ডের নির্বাচক হিসেবে দুই মেয়াদে কাজ করেছেন। এরমধ্যে প্রথম মেয়াদে তিনি ২০১৩ থেকে ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত দলের প্রধান নির্বাচক ছিলেন। এরপর ২০১৫ থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত দ্বিতীয় মেয়াদে প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন তিনি। এরমধ্যে দ্বিতীয় দফায় দলের নির্বাচক থাকার সময় কোন অনিয়ম করেছেন বলে অভিযোগে ইঙ্গিত করা হয়েছে। আইসিসির এই অভিযোগের ভিত্তিতে ১৫ অক্টোবর থেকে ১৪ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে জয়সুরিয়াকে।

ইএসপিএনের খবর অনুযায়ী, আইসিসির দুর্নীতি দমন ইউনিট এক বছর ধরে শ্রীলংকান ক্রিকেটের দুর্নীতি নিয়ে অনুসন্ধান করছে। এরমধ্যে গত মাসে তারা কিছুটা তথ্য পেয়েছে। তারই প্রেক্ষিতে জয়সুরিয়াকে তার ব্যবহৃত ফোনটি দুর্নীতিদমন ইউনিটের কাছে দিতে বলা হয়। কিন্তু জয়সুরিয়া সেটা না দিয়ে অসহযোগিতা করেন বলে উল্লেখ করা হয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech