৫৭১ রানের জয়!

  

পিএনএস ডেস্ক : একপেশে জয় তো বহু দেখেছে ক্রিকেট। কিন্তু এমন একপেশে জয় কী কখনো দেখেছে? ৫০ ওভারের ম্যাচে এক দল আগে ব্যাটিংয়ে নেমে ছয় শ ছুঁইছুঁই স্কোর গড়ল। ভুল পড়েননি। ছয় শ থেকে মাত্র ৪ রান কম। এই রানপাহাড়, দুঃখিত ‘রান পর্বত’-এ ওঠার চ্যালেঞ্জে নেমে আরেকটি দল যেন শুরুতেই ভূপাতিত—মাত্র ২৫ রানেই অলআউট!

অবিশ্বাস্য মনে হলেও অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রিকেট অ্যাসোসিয়েশন (এসএসিএ) আয়োজিত মেয়েদের প্রিমিয়ার লিগে এমন ঘটনাই ঘটেছে। রোববার পোর্ট অ্যাডিলেডের বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ৫৯৬ রান তুলেছে নর্দান ডিস্ট্রিক্টস। চার-চারটি সেঞ্চুরির কল্যাণে। ওভারপ্রতি প্রায় ১২ গড়ে রান তুলেছে তাঁরা। সেঞ্চুরিগুলোও অনুমিতভাবেই দ্রুতগতির—তেগান ম্যাকফারলিন (৮০ বলে ১৩৬), ট্যাবি সাভিলে (৫৬ বলে ১২০), স্যাম বেটস (৭১ বলে ১২৪) ও ১৫ বছর বয়সী ডারসি ব্রাউন খেলেছেন ৮৪ বলে ১১৭ রানের ইনিংস।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের ধারণা, দেশটির ওয়ানডে সংস্করণে যে কোনো পর্যায়ের ক্রিকেটে এটাই সর্বোচ্চ রানের দলীয় ইনিংস। যে ইনিংসে শুধু ‘মিঃ এক্সট্রা’ থেকেই এসেছে ৮৮ রান—তার মধ্যে ওয়াইড থেকে এসেছে ৭৫! ৬৪টি চার ও ৩ ছক্কায় ইনিংসটি সাজিয়েছে নর্দান ডিস্ট্রিক্টসের মেয়েরা। তবে বৈশ্বিক বিবেচনায় মেয়েদের ক্রিকেটে এটি তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস আর সব মিলিয়ে পঞ্চম সর্বোচ্চ। ২০১০-১১ মৌসুমে দক্ষিণ আফ্রিকায় ৫০ ওভারের ম্যাচে ১ উইকেটে ৬৯০ রান তুলেছিল মপুমালাঙ্গা। সেটি ছিল অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ম্যাচ।

৫০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের দলীয় ইনিংসটি নিউজিল্যান্ডের মেয়েদের দখলে। গত জুনে আইরিশ মেয়েদের বিপক্ষে ৪ উইকেটে ৪৯০ রান তুলেছিল তাঁরা। ছেলেদের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ রানের দলীয় ইনিংসটি ইংল্যান্ডের (৬ উইকেটে ৪৮১)। এ বছরই অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন ইনিংস খেলেছিল ইংলিশরা। তবে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসটি সারের। ২০০৭ সালে ওভালে গ্লুষ্টারশায়ারের বিপক্ষে ৪ উইকেটে ৪৯৬ রান তুলেছিল দলটি।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে ‘ফার্স্ট গ্রেড’ভুক্ত এই ম্যাচে পোর্ট অ্যাডিলেড কোনো লড়াই-ই করতে পারেনি। এমনিতে ১০জন নিয়ে ফিল্ডিং করেছে দলটি। আর ব্যাটিংয়ে নেমে আরও শোচনীয় দশা। মাত্র আটজন ব্যাটিং করেছে! তাতেও ১০.৫ ওভারের মধ্যে ২৫ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা অবশ্য এড়ানো যায় না।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech