কোনো সেঞ্চুরি ছাড়াই শ্রীলঙ্কার ৩৬৬!

  

পিএনএস ডেস্ক : সিরিজের প্রথম ম্যাচটা বৃষ্টির জন্য পণ্ড। পরের দুই ম্যাচে হার। দলীয় সংগ্রহ ১৫৩ রানের ওপাশে যায়নি। চতুর্থ ম্যাচে এসে ২৭৩ রান তুলে ব্যাটিংয়ের দৈন্য চেহারাটা কিছুটা হলেও কাটিয়ে উঠেছিল শ্রীলঙ্কা। কিন্তু হার এড়াতে পারেনি। লঙ্কান ভক্তদের মনে তাই প্রশ্নটা ওঠাই স্বাভাবিক—জিততে হলে কত রান করতে হবে? কলম্বোয় আজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে এসে সেই অদৃশ্য প্রশ্নের জবাব বোধ হয় মিলল। আজ শেষ ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিং করে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ৩৬৬!

সাড়ে তিন শ-র ওপরে রান উঠলেও লঙ্কানদের ইনিংসে কোনো সেঞ্চুরি নেই। সর্বোচ্চ ৯৫ রান এসেছে নিরোশান ডিকভেলার ব্যাট থেকে। এ ছাড়াও আছে আরও তিনটি ফিফটি— সাদেরা সামারাবিক্রমা(৫৪), অধিনায়ক দিনেশ চান্ডিমাল (৮০) ও কুশল মেন্ডিস (৫৬)। ওয়ানডেতে ঘরের মাঠে তিন শ-র ওপরে স্কোর গড়ে শ্রীলঙ্কা একবারই হেরেছে। সেটি গত বছর গলে জিম্বাবুয়ের বিপক্ষে। লঙ্কানদের দলীয় স্কোর আজ আরও বাড়তে পারত। ৪০ ওভার শেষে তাঁদের স্কোর ছিল ৩ উইকেটে ২৮৫। পরের ৬০ বলে এসেছে ৮১ রান।

উদ্বোধনী জুটিতেই ভালো ভিত পেয়ে যায় লঙ্কানরা। ২০তম ওভারে ১৩৭ রান ফিরে যান সামারাবিক্রমা। ছয় ওভার পর ডিকভেলাও ফিরে যান মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হয়ে। এরপর তৃতীয় উইকেটে ৭৬ বলে ১০২ রান তোলেন চান্ডিমাল-মেন্ডিস জুটি। এই জুটিতে ভর করেই সাড়ে তিন শ-র ওপরে যাওয়ার সুবাস পেয়ে যায় স্বাগতিক দল। পরে পেরেরা-দনঞ্জায়া-শানাকারা মিলে সুবাসটিকে সত্যি বলে প্রমাণ করেছেন।

পরিসংখ্যান কিন্তু শ্রীলঙ্কার জয়ের পক্ষে। দেশটির মাটিতে দিবা-রাত্রির ম্যাচে কোনো দলই তিনশোর্ধ্ব রান তাড়া করে জিততে পারেনি। ইংল্যান্ডের বারুদে ঠাসা ব্যাটিং লাইনআপ কি পারবে পরিসংখ্যানকে ভুল প্রমাণ করে সিরিজটা ৪-০ ব্যবধানে জিততে?

পিএনএসস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech