পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের শ্বাসরুদ্ধকর জয়

  

পিএনএস ডেস্ক : জিততে মাত্র ৫ রান দরকার পাকিস্তানের, নিউজিল্যান্ডের চাই ১ উইকেট। টেস্ট ক্রিকেটের আসল সৌন্দর্য ফুটিয়ে তোলা আবুধাবি টেস্টের পরতে পরতে ছড়িয়ে ছিল রোমাঞ্চ। যে রোমাঞ্চের শেষ দৃশ্যে জয় হলো নিউজিল্যান্ডের। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ৪ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল কিউইরা।

এত কম রানে জয়ের ঘটনা ২০০৫ সালের পর আর দেখা যায়নি টেস্ট ক্রিকেটে। সেবার অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ২ রানে জিতেছিল ইংল্যান্ড। আর এবার নিউজিল্যান্ড জিতলো ৪ রানে। সফরকারীদের ছুড়ে দেওয়া মাত্র ১৭৬ রানের লক্ষ্যটাও পাকিস্তানের জন্য কঠিন করে তোলেন কিউইরা বোলাররা, বিশেষ করে এজাজ প্যাটেল। বাঁহাতি এই স্পিনার ৫৯ রান খরচায় পেয়েছেন ৫ উইকেট। যাতে চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই পাকিস্তান অলআউট ১৭১ রানে।

দ্বিতীয় ইনিংসে সতীর্থদের ব্যর্থতার ভিড়ে একা হাতে লড়াই চালিয়েছেন আজহার আলী। শেষ পর্যন্ত তিনি টিকে থাকায় জয়ের আশাও বেঁচে ছিল পাকিস্তানের। কিন্তু জেতার জন্য যখন মাত্র ৫ রান দরকার, তখন শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যান তিনি। এজাজের বল তার প্যাডে আঘাত করলে ওঠে জোরালো আবেদন, আম্পায়ার আঙুল তুললেও রিভিউ নেন আজহার। তাতে অবশ্য রক্ষা পাননি, ৬৫ রানে আউট হয়ে হারের যন্ত্রণায় হয়েছেন নীল।

১৭৬ রানের লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী জুটি থেকে ৪০ রান পায় পাকিস্তান। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ২৭ রান করে প্যাভিলিয়নে ফেরেন ইমাম-উল-হক। তার আউটের খানিক পরই ফিরে যান মোহাম্মদ হাফিজ (১০) ও হারিস সোহেল (৪)। যদিও প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠে পাকিস্তান আজহার ও আসাদ শাফিকের ব্যাটে। চতুর্থ উইকেটে তাদের ৮২ রানের জুটি জয়ের ভিত গড়ে দেয় ‘স্বাগতিকদের’।

কিন্তু ৪৫ রান করা আসাদের আউটের পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে পাকিস্তানের মিডল অর্ডার। নাইল ওয়াগনার ও এজাজের বলের সামনে কিছুই করতে পারেননি বাবর আজম-সরফরাজ আহমেদরা। লোয়ার অর্ডারেও অবস্থা একই, ফলে ১৭১ রানে অলআউট হয়ে ৪ রানে হারে পাকিস্তান।

এর আগে হাসান আলী (৫/৪৫) ও ইয়াসির শাহর (৫/১১০) দুর্দান্ত বোলিংয়ের সামনে দ্বিতীয় ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech