মেয়েদের সাফে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান

  17-12-2018 11:31PM



পিএনএস ডেস্ক: মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। আগামী ১২ থেকে ২২ মার্চ নেপালের বিরাটনগরে দক্ষিণ এশিয়ার মেয়েদের ফুটবলের সবচেয়ে বড় এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

দক্ষিণ এশিয়ার সাতটি দেশ খেলবে টুর্নামেন্টে। ‘এ’ গ্রুপে বাংলাদেশ, পাকিস্তান ছাড়াও আছে নেপাল ও ভুটান। ‘বি’ গ্রুপের ৩ দল ভারত, মালদ্বীপ ও শ্রীলংকা। বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলবে ১৪ মার্চ ভুটানের বিরুদ্ধে। গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ ম্যাচ ১৬ মার্চ স্বাগতিকদের সঙ্গে।

দক্ষিণ এশিয়ার নারী ফুটবলের সবচেয়ে বড় এ প্রতিযোগিতা ১৭-২৬ ডিসেম্বর হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। এক দফা পিছিয়ে জানুয়ারিতে তারিখ নির্ধারণ হলেও আরেক পিছিয়ে যায় ভেন্যু পরিবর্তনের কারণে।

রাজনৈতিক সমস্যার কারণে টুর্নামেন্ট আয়োজনে অপারগতা প্রকাশ করে শ্রীলংকা। তাই টুর্নামেন্ট দেয়া হয়েছে নেপালে।
২০১০ সালে বাংলাদেশের কক্সবাজার থেকে যাত্রা শুরু হয়েছিল দক্ষিণ এশিয়ার নারী ফুটবলের সবচেয়ে বড় এ প্রতিযোগিতার। প্রতি দুই বছর অন্তর হয়ে আসছিল নারী সাফ চ্যাম্পিয়নশিপ। সে হিসেবে ২০১৮ সালেই হওয়ার কথা ছিল পঞ্চম আসর। এই প্রথম এক বছরের টুর্নামেন্ট হচ্ছে আরেক বছরে।

টুর্নামেন্টের প্রথম ৩ আসরে অংশ নিয়েছিল ৮ দেশ। ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নেয়নি পাকিস্তান। খেলেছিল ৭ দেশ। ষষ্ঠ আসরে পাকিস্তান খেলার সিদ্ধান্ত নিলেও দল বাড়ছে না। আফগানিস্তান সাফ থেকে বেরিয়ে যাওয়ায় এবারও ৭ দেশ নিয়ে হবে মেয়েদের এই চ্যাম্পিয়নশিপ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন