মাশরাফির অন্যরকম এক সেঞ্চুরি

  

পিএনএস ডেস্ক: নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের কাছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। এটা এখন দুদিনের পুরনো খবর। তবে নেপিয়ারে কিউই অধিনায়ক কেনে উইলিয়ামসনের সঙ্গে টস করতে নেমে দারুণ এক রেকর্ড গড়ে ফেলেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

অনেক আড়ালেই থেকে গেছে মাশরাফির এই রেকর্ড। শেষপর্যন্ত কৌতূহলী পরিসংখ্যানবিদদের খোঁজাখুঁজিতে বেরিয়ে এলো এই রেকর্ডটি।

বাংলাদেশ দলের জার্সি গায়ে মঙ্গলবার সকালে শততম ম্যাচের (তিন ফরম্যাট মিলিয়ে) টস নিক্ষেপ করেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের হয়ে এই বিরল কৃতিত্বটি শুধুমাত্র তার একারই। এর আগে আর কোনো অধিনায়ক ১০০টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ পাননি।

তিন ফরম্যাট মিলিয়ে শততম ম্যাচে দেশকে নেতৃত্ব দেয়ার গৌরব অর্জন করেন মাশরাফি। এর মধ্যে মঙ্গলবার কিউইদের বিপক্ষে মাশরাফি নেতৃত্ব দিয়েছেন ৭১তম ওয়ানডে ম্যাচে। এছাড়া তিনি ২৮টি টি-টোয়েন্টি এবং ১টি টেস্ট ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন।

৭১টি ওয়ানডে ম্যাচের মধ্যে ৪০টিতে জয় পেয়েছেন মাশরাফি। এর আগে ওয়ানডেতে বাংলাদেশকে সর্বোচ্চ ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন হাবিবুল বাশার সুমন। তিনি জয় পেয়েছেন ২৯টিতে। এছাড়া ৫০ ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব আল হাসান। তিনি জয় পেয়েছেন ২৩টিতে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেয়া অধিনায়ক
মাশরাফি বিন মর্তুজা: ১০০ ম্যাচ (৭১ ওয়ানডে, ২৮ টি-টোয়েন্টি, ১ টেস্ট)
মুশফিকুর রহীম : ৯৪ ম্যাচ (৩৪ টেস্ট, ৩৭ ওয়ানডে, ২৩ টি-টোয়েন্টি)
সাকিব আল হাসান : ৯৩ ম্যাচ (১৩ টেস্ট, ১৭ টি-টোয়েন্টি, ৫০ ওয়ানডে)
হাবিবুল বাশার সুমন : ৮৭ ম্যাচ (৬৯ ওয়ানডে, ১৮ টেস্ট)

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech