মেসিকে বিশ্লেষণ করতে নতুন তিন শব্দ!

  


পিএনএস ডেস্ক: লিওনেল মেসি এমন এক খেলোয়াড়, যাঁকে বিশ্লেষণ করতে শব্দভান্ডার খালি হওয়ার উপক্রম। মাঠে এমন কিছু করে বসেন, যাতে হাঁ করে তাকিয়ে থাকতে হয়। যেকোনো বিশেষণই সেদিন যেন কম হয়ে যায়। এই সমস্যা দূর করার চ্যালেঞ্জ নিয়েছিল কাতালুনিয়া ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়। শেষ পর্যন্ত ‘তিন’-এ এসে থেমেছে তারা। মেসি যত ভেলকিই দেখান, এই তিন শব্দে বিশেষায়িত করা হবে আর্জেন্টাইনকে।

২৩ এপ্রিল ছিল সেন্ট জর্জ ডে বা ইস্টার সানডে। কাতালুনিয়ায় এই ছুটির দিনেই অদ্ভুত এক আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয়টি। আয়োজনের পুরোটা জুড়েই ছিলেন লিওনেল মেসি। দিনে দিনে অপ্রতিরোধ্য হয়ে ওঠা মেসিকে কোন বিশেষণে বিশেষায়িত করা যায়? এ নিয়েই ছিল প্রতিযোগিতা। আয়োজক ছিলেন মিগুয়েল অ্যাঞ্জেল ভিওলান। ‘আমি ভেবেছিলাম এটা খুবই মজার হবে, যদি তাঁকে বিশ্লেষণ করার মতো বিশেষণ খুঁজতে শুরু করি। অনেকেই ভাবে, তাঁকে বিশ্লেষণ করার মতো কোনো বিশেষণ নেই। তাই দেখার চেষ্টা করলাম কে কতটা পারে?’

এই প্রতিযোগিতা থেকেই বের করে আনা হয়েছে নতুন শব্দ। বার্সেলোনা তারকাকে বিশ্লেষণ করতে বেছে নেওয়া হয়েছে তিন শব্দ। প্রথম শব্দটি হলো ‘রে-গোল-উসোনারিও’—এই স্প্যানিশ শব্দকে ইংরেজি করলে হয়, ‘রে-গোল-শনারি’। ইংরেজি শব্দ ‘রেভল্যুশনারি’–কে বদলে তৈরি করা হয়েছে এই শব্দ। রেভল্যুশনারি—শব্দটির বাংলা অর্থ বৈপ্লবিক আর তাই ‘রে-গোল-শনারি’র বাংলা অর্থ দাঁড়ায় ‘বৈগোলবিক’!

দ্বিতীয় যে শব্দ প্রতিযোগিতায় টিকেছে, সেটি হলো ‘ইনঅ্যাডজেক্টিবল’। ইংরেজিতে ‘আনঅ্যাডজেক্টিবল’ও বলা যায়। যার বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘অবিশেষণযোগ্য’। তৃতীয় যে শব্দটি প্রতিযোগিতায় সবাইকে ছাড়িয়ে গিয়েছে, তা হলো ‘জেনারেল দ্য গোল’। অর্থাৎ ‘গোলের জেনারেল’। জেনারেল চার্লস দ্য গলের নাম থেকে বানানো হয়েছে এই বিশেষণ।

মেসিকে নিত্যনতুন শব্দ দিয়ে বিশ্লেষণ করতে করতে শব্দভান্ডার খালি হওয়ার জোগাড় হয়েছিল অনেকের। নতুন তিন শব্দের উত্থান অন্তত কিছুটা হলেও হালে পানি দেবে। তবে নতুন তিন শব্দ দিয়ে কত দিন মেসিকে বিশ্লেষণ করা যায়, সেটি একটি প্রশ্ন। মেসির কারিকুরির যে শেষ নেই!

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech