‘পাঁচ তারকা’র বাইরে তারুণ্যে স্বস্তি রোডসের

  


পিএনএস ডেস্ক: বাংলাদেশ এখন শুধুই পাঁচ সিনিয়র ক্রিকেটারের ওপর নির্ভর করে থাকা দল নয়। তরুণেরাও উঠে আসছেন, প্রয়োজনের সময় দায়িত্ব নিয়ে খেলছেন। ত্রিদেশীয় সিরিজের ফাইনাল তার সাম্প্রতিকতম নজির। সাকিব আল হাসানকে ছাড়াই ফাইনাল খেলার চাপ নিতে হয়েছে বাংলাদেশকে। কিন্তু দলের দুই তরুণ সৌম্য সরকার ও মোসাদ্দেক হোসেন মিলে কিছু বুঝতেই দেননি। তাঁদের দুর্দান্ত পারফরম্যান্সে প্রথমবারের মতো ওয়ানডে টুর্নামেন্টের শিরোপা জিতেছে বাংলাদেশ। দলের কোচ স্টিভ রোডস তাই মনে করেন, পাঁচ সিনিয়র ক্রিকেটারের বাইরেও বাংলাদেশ শক্তি সঞ্চয় করেছে।

মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ—বাংলাদেশ দলের ‘মেরুদণ্ড’ এ পাঁচ ক্রিকেটার। দলের জয়ে কিংবা বিপর্যয় থেকে বাঁচতে এ পাঁচ ক্রিকেটারের কোনো না কোনো অবদান থাকেই। সে কারণে বিশ্লেষকেরা ধরেই নেন, বাংলাদেশ এ পাঁচ ক্রিকেটারের ওপর নির্ভরশীল দল। কিন্তু ত্রিদেশীয় সিরিজের ফাইনালের পর রোডস মনে করেন, পাঁচ ক্রিকেটারের বাইরেও বাংলাদেশ শক্তিশালী। কারণ দলে প্রতিদ্বন্দ্বিতা বেড়েছে।

সংবাদমাধ্যমকে বাংলাদেশের এ কোচ বলেন, ‘দলে দু-তিনজন খেলোয়াড় বিশেষ (ত্রিদেশীয় সিরিজের ফাইনালে) ইনিংস খেলেছে। মোসাদ্দেকের কথাই ধরুন, সে এখন (দলের) সবাইকে চিন্তার মধ্যে রাখবে। এটাই দলের গভীরতা। সে হয়তো খেলবে না, আর না খেললে আমরা কী দারুণ অবস্থানে থাকব। এর অর্থ হলো বাংলাদেশ স্কোয়াড শক্তিশালী হয়ে উঠছে। আমরা ঠিক এটাই চাই, আরও শক্তিশালী হয়ে ওঠা। তাহলে পাঁচ তারকা নিয়ে লোকের কথা বলা থামবে।’

৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে বিশ্বকাপ। বাংলাদেশ দল এখন লেস্টারে। ২ জুন প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech