অবসর ভেঙে বিশ্বকাপ খেলতে চেয়েছিলেন এবিডি, তবে...

  

পিএনএস ডেস্ক : চোটের কারণে দেশে ফিরেছেন ডেল স্টেইন। সেইসঙ্গে প্রথম তিন ম্যাচে হারের হ্যাটট্রিক। চোকার্স তকমা ঘুচিয়ে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ভালো ফলের স্বপ্ন আপাতত অনেকটাই ব্যাকফুটে। কে বলতে পারে, অবসর ভেঙে এই দলে এবি ডি’ভিলিয়ার্সের উপস্থিতি হয়তো বদলে দিতে পারত প্রোটিয়াদের গোটা বডি ল্যাঙ্গুয়েজ। বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ পর এসে হঠাৎ মনে এমন প্রশ্ন জাগতেই পারে।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার প্রথম তিন ম্যাচের পারফরম্যান্স দেখার পর মনে এমন প্রশ্ন জাগাটা অহেতুকও নয়। এই সম্পর্কে সম্প্রতি আরও একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে, যা ভাবাতে বাধ্য করবে অনুরাগীদের। অবসর ভেঙে নাকি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে ফের মাঠে নামতে চেয়েছিলেন মিস্টার ৩৬০।

এক জনপ্রিয় গ্লোবাল ক্রিকেট ওয়েবসাইটে সম্প্রতি এমন খবর প্রকাশে হইচই শুরু হয়েছে। ক্রিকেট ওয়েবসাইটটির রিপোর্ট অনুযায়ী বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার স্কোয়াড ঘোষণার ঠিক একদিন আগে অধিনায়ক ফ্যাফ ডু’প্লেসি, কোচ ওটিস গিবসনের কাছে বিশ্বকাপ খেলার আর্জি জানান দেশের জার্সি গায়ে ২২৮টি ওয়ানডে খেলা এবি ডি’ভিলিয়ার্স।

প্রস্তাব পৌঁছে যায় নির্বাচক কমিটির আহ্বায়ক লিন্ডা জোন্ডির কাছেও। কিন্তু মিস্টার ৩৬০’র এই আর্জি প্রত্যাখ্যান করা হয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। প্রায় এক বছর আগে অর্থাৎ ২০১৮ মে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া এবিডি’কে বিশ্বকাপের দলে সুযোগ দিলে তা বাকি স্কোয়াডের প্রতি অন্যায় করা হবে বলে মনে করে সে দেশের ক্রিকেট বোর্ড। ডি’ভিলিয়ার্সের প্রস্তাব প্রত্যাখ্যান করার পিছনে তারা মূলত দু’টি কারণ ব্যাখ্যা করেন।

প্রথমত, বিশ্বকাপের দলে সুযোগ পাওয়ার প্রশ্নে বোর্ডের ন্যূনতম কিছু শর্ত মেনে চলা আবশ্যক। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘরোয়া ক্রিকেট এবং দেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করা। কিন্তু বিশ্বকাপের এক বছর আগে অবসর ঘোষণা করায় এই সময়কালে আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, এমনকি ঘরোয়া ক্রিকেট থেকেও নিজেকে অনেকটা দূরে রেখেছিলেন এবিডি।

দ্বিতীয়ত, বোর্ডের পক্ষ থেকে জানানো হয় বছর পঁয়ত্রিশের ডি’ভিলিয়ার্সকে দলে ফেরানোর অর্থ এই সময়কালে তার পরিবর্তে যারা পারফরম্যান্স দিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন, তাদের প্রতি অবিচার করা।

নিজেকে ‘ক্লান্ত’ বলে গত বছর হঠাৎই ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টানেন বিধ্বংসী এই প্রোটিয়া ব্যাটসম্যান। ডি’ভিলিয়ার্সকে ছাড়া দক্ষিণ আফ্রিকার ২০১৯ বিশ্বকাপ অভিযান মোটেই আশাব্যঞ্জক হয়নি। ইংল্যান্ড, বাংলাদেশের কাছে প্রথম দু’ম্যাচে হারের পর বুধবার তৃতীয় ম্যাচে ভারতের কাছে ৬ উইকেটে হেরে হারের হ্যাটট্রিক সম্পূর্ণ করেছে প্রোটিয়ারা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন