ভারতের লজ্জার রেকর্ডে ভাগ বসাল হাথুরুর শ্রীলঙ্কা

  



পিএনএস ডেস্ক: রেকর্ডটি আরও কিছুদিন আগেই হয়ে যেতে পারতো শ্রীলঙ্কার। মাঝে দুইটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় তারা বেঁচে যায় লজ্জার বিশ্বরেকর্ড থেকে। তবে শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে আর বাঁচতে পারেনি চন্ডিকা হাথুরুসিংহের দল।

লন্ডনের কেনিংটন ওভালে অ্যারন ফিঞ্চের ক্যারিয়ার সেরা সেঞ্চুরি ও মিচেল স্টার্কের আগুনে বোলিংয়ের সামনে কাবু হয়ে ৮৭ রানের বড় ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার করা ৩৩৪ রানের জবাবে তারা অলআউট হয়েছে মাত্র ২৪৭ রানে।

লঙ্কানদের ওয়ানডে ইতিহাসে এটি ৪১৭তম পরাজয়। ওয়ানডে ক্রিকেটে তাদের চেয়ে বেশি ম্যাচ হারেনি আর কোনো দল। তবে সমান পরাজয় নিয়ে শ্রীলঙ্কার সমানেই রয়েছে এশিয়ার আরেক দেশ ভারত। এ তালিকার তিন নম্বর দলটি আরেক এশিয়ান দেশ পাকিস্তানের। তাদের পরাজয়ের সংখ্যা ৪১২ ম্যাচে।

তবে ভারত ও পাকিস্তানের পরাজয়ের চেয়ে জয়ের সংখ্যা বেশি হলেও, ম্যাচ জেতার চেয়ে বেশি হেরেছে শ্রীলঙ্কা। এখনও পর্যন্ত ৮৪০ ম্যাচ খেলে তারা জিতেছে ৩৮১টিতে, টাই হয়েছে ৫টি ম্যাচ ও ফল আসেনি ৩৭ ম্যাচে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ ক্রিকেট দল এখনও পর্যন্ত খেলেছে ৩৬৫ ম্যাচ। এর মধ্যে ২৩৫ পরাজয়ের বিপরীতে টাইগারদের জয় ১২৩ ম্যাচে, ফল আসেনি ৭টিতে।

ওয়ানডেতে সর্বোচ্চ পরাজয়ের তালিকা
১. শ্রীলঙ্কা - ৪১৭ পরাজয়, জয় ৩৮১টি
২. ভারত - ৪১৭ পরাজয়, জয় ৫০২টি
৩. পাকিস্তান - ৪১২ পরাজয়, জয় ৪৮০টি
৪. নিউজিল্যান্ড - ৩৭০ পরাজয়, জয় ৩৪৫টি
৫. ওয়েস্ট ইন্ডিজ - ৩৭০ পরাজয়, জয় ৩৯৩টি
৬. জিম্বাবুয়ে - ৩৬৫ পরাজয়, জয় ১৩৮টি
৭. ইংল্যান্ড - ৩৩১ পরাজয়, জয় ৩৭০টি
৮. অস্ট্রেলিয়া - ৩২৪ পরাজয়, জয় ৫৭০টি
৯. বাংলাদেশ - ২৩৫ পরাজয়, জয় ১২৩টি
১০. দক্ষিণ আফ্রিকা - ২১৩ পরাজয়, জয় ৩৭৮টি

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech